ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোসাইরহাটে মা ইলিশ রক্ষা অভিযান টিমের ওপর হামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
গোসাইরহাটে মা ইলিশ রক্ষা অভিযান টিমের ওপর হামলা

শরীয়তপুর: শরীয়তপুরের গোসাইরহাটে মা ইলিশ রক্ষা অভিযান টিমের ওপর হামলা হয়েছে। এসময় রাকিব বেপারী (২৫) নামক এক হামলাকারীকে দেশীয় অস্ত্রসহ আটক করে সাজা দেওয়া হয়েছে।

 

রোববার (১৬ অক্টোবর) রাতে গোসাইরহাট উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। রোববার দুপুরে চর মাইজারা-সংলগ্ন মেঘনা নদীতে এ হামলার ঘটনা ঘটে।

মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হাসিবুল হকের নেতৃত্বে গোসাইরহাট থানার এসআই মো. মামুন খালাসী ও ছয়জন পুলিশ সদস্যসহ ২০ জনের দল দুইটি ট্রলার ও স্পিডবোট নিয়ে নিয়মিত অভিযানে যায়। কুচাইপট্টি ইউনিয়নের চর মাইজারা-সংলগ্ন মেঘনা নদীতে গিয়ে তাঁরা অসংখ্য ছোট নৌকা ও ট্রলারে করে জেলেদের মা ইলিশ শিকার করতে দেখেন। জেলেরা তখনই অভিযানকারী দলের ওপর হামলা করে। হামলায় অভিযানকারীদের সবাই কমবেশি আহত হয়েছেন। হাতে আঘাত লেগে গুরুতর আহত হয়েছেন মৎস্য অফিসের মাঠ সহকারী মো. আফজাল হোসেন।  

হামলা চালিয়ে পালিয়ে যাওয়ার সময় ধাওয়া করে হামলাকারীদের মধ্য থেকে ৪ ফুট সাইজের ৪টি রামদাসহ কুচাইপট্টি ইউনিয়নের মো. দুলাল বেপারীর ছেলে মো. রকিব বেপারীকে আটক করা হয়েছে। তার সঙ্গে ৫০ হাজার ফুট কারেন্ট জালসহ ৫ কেজি মা ইলিশ জব্দ করা হয়৷
আটক রকিব বেপারীকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

এ ব্যাপারে গোসাইরহাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন দাশ গুপ্ত বলেন, চারদিক থেকে অর্ধশতাধিক নৌকা নিয়ে অভিযান পরিচালনাকারী দলের ওপর হামলা চালায় জেলেরা। পরে পালিয়ে যাওয়ার সময় ধাওয়া করে হামলাকারীদের মধ্যে থেকে ৪টি রামদা ও একজনকে আটক করা হয়েছে। আটক রকিব বেপারীকে মৎস্য সংরক্ষণ আইনের ১৯৫০ (৫) ধারায় এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।