ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা: অসন্তুষ্ট ৫৬ শতাংশ বাংলাদেশি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা: অসন্তুষ্ট ৫৬ শতাংশ বাংলাদেশি

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা নিয়ে ৫৬ শতাংশ বাংলাদেশি মোটেও সন্তুষ্ট নন। আর বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ-বিআরআই নিয়ে বাংলাদেশ ও চীন সম্পর্কে উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে মনে করেন ৩৩ শতাংশ।

এদিকে চীনা উচ্চ শিক্ষা ব্যবস্থাকে ৩৯ শতাংশ লোক ভালো বলে মত দিয়েছেন। বাংলাদেশ-চীন সম্পর্ক নিয়ে এক জরিপে এ তথ্য এ তথ্য উঠে এসেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘সেণ্টার ফর জেনোসাইড স্টাডিজ’ গত সপ্তাহে‘ বাংলাদেশে চীনের জাতীয় ভাবমূর্তি’ শীর্ষক এক জরিপের তথ্য ও ফলাফল প্রকাশ করেছে। এতে বাংলাদেশের ৫ হাজার ২০০ লোকের মতামত নেয়া হয়। তারা বাংলাদেশ ও চীন সম্পর্কে নানা বিষয়ে মতামত দিয়েছেন।

রোহিঙ্গা ইস্যুতে মতামত: রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা নিয়ে ৫৬ শতাংশ বাংলাদেশি সন্তুষ্ট নন। তবে ২ শতাংশ লোক মনে করেন রোহিঙ্গা ইস্যুতে চীনের ভূমিকা খুবই ভালো। ৬ শতাংশ লোক মনে করেন চীনের ভূমিকা ভালো। ১৬ শতাংশ লোক এ বিষয়ে কিছু জানেন না। আর ১৩ শতাংশ লোক মনে করেন এ ক্ষেত্রে চীনের ভূমিকা সামান্য।

বিআরআই নিয়ে ভাবনা: বেল্ট অ্যান্ড রোড উদ্যোগ নিয়ে বাংলাদেশ ও চীন সম্পর্কে উজ্জ্বল সম্ভাবনা রয়েছে কি না জানতে চাইলে ৪৬ শতাংশ লোক মতামত বলেছেন, তারা এ বিষয়ে কিছু জানেন না। ৩৩ শতাংশ লোক হ্যাঁ সূচক মতামত দিয়েছেন। ১৮ শতাংশ লোক মনে করেন হতে পারে। আর ৩ শতাংশ লোক না সূচক মতামত দিয়েছেন।

বাণিজ্যিক অংশীদার:বাংলাদেশের অন্যতম শীর্ষবাণিজ্যিক অংশীদারে পরিণত হয়েছে চীন। এ বিষয়ে মতামত জানতে চাইলে ৬১ শতাংশ লোক এটাকে ইতিবাচক হিসেবে দেখেন। ২১ শতাংশ এ বিষয়ে কোনো মতামত দেননি। ৮ শতাংশ লোক নেতিবাচক ভাবে দেখেন। আর ১০ শতাংশ লোক বলেছেন, তারা এ বিষয়ে কোনো কিছু জানেন না।

চীনা শিক্ষা নিয়ে মতামত: চীনা উচ্চ শিক্ষা ব্যবস্থা নিয়ে ১৭ শতাংশ লোক খুব ভালো মতামত দিয়েছেন। ৩৯ শতাংশ লোক ভালো বলেছেন। ২৭ শতাংশ লোক মতামত দেননি। ১৫ শতাংশ লোকের চীনা উচ্চ শিক্ষা নিয়ে কোনো ধারণা নেই। ২ শতাংশ লোক মনে করেন তাদের উচ্চ শিক্ষা ব্যবস্থা দুর্বল।

এদিকে ৪৩ শতাংশ লোক উচ্চ শিক্ষার জন্য তাদের সন্তানদের চীনে পাঠাতে আগ্রহী। ২৫ শতাংশ লোক পাঠানো যেতে পারে বলে মতামত দিয়েছেন। ২৪ শতাংশ লোক পাঠাতে আগ্রহী নন। আর ৮ শতাংশ লোকের এ বিষয়ে জানেন না বলে মত দিয়েছেন।

বাংলাদেশের চীনাদের নিয়ে মতামত: ৭৪ শতাংশ লোক মতামত দিয়েছেন, বাংলাদেশে থাকা চীনা নাগরিকরা কঠোর পরিশ্রমী। ৩৬ শতাংশ লোক মত দিয়েছেন, তারা বন্ধুত্বপূর্ণ। আর ২৪ শতাংশ লোক মত দিয়েছেন তারা শান্তিকামী।

ঢাকা আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও সেণ্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজ আহমেদ বলেছেন, বাংলাদেশের সাধারণ মানুষ চীন সম্পর্কে কী ভাবেন, সেটা জানতেই এই জরিপ করা হয়েছে। জরিপের ফলাফল আগামী দিনে দুই দেশের সম্পর্ক জোরদারে আরো সহযোগিতা করবে।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।