ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড়ের শঙ্কায় বরিশালে প্রস্তুত স্বেচ্ছাসেবক-আশ্রয়কেন্দ্র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
ঘূর্ণিঝড়ের শঙ্কায় বরিশালে প্রস্তুত স্বেচ্ছাসেবক-আশ্রয়কেন্দ্র

বরিশাল: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে বরিশালসহ উপকূলীয় এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। সেইসঙ্গে মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ।

আগাম আবহাওয়ার পূর্ভাবাসে এরইমধ্যে উপকূলীয় এলাকায় সাধারণ মানুষ পড়েছেন দুঃশ্চিন্তায়। যদিও যানমালের হেফাজতে সম্ভাব্য বিপদগ্রস্ত মানুষকে সতর্ক করার পাশাপাশি দুর্যোগ পরবর্তী উদ্ধার তৎপরতার জন্য প্রস্তুতি নিয়েছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) বরিশাল বিভাগীয় উপ-পরিচালক মো. শাহাবুদ্দিন মিয়া জানান, ৪ নম্বর সিগন্যাল হলে সিপিপির স্বেচ্ছাসেবকরা পতাকা উত্তোলন এবং মাইকিং করবে। এ লক্ষ্যে বরিশাল অঞ্চলে ৩২ হাজার ৫শ’ স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। আপাতত স্বেচ্ছাসেবকরা লোকমুখে সম্ভাব্য দুর্যোগের বিষয়টি জনগণের মাঝে প্রচার করছে।

অপরদিকে বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসান জানান, সম্ভাব্য ঘূর্ণিঝড়ের আশঙ্কায় উপকূলীয় মানুষকে নিরাপদে নেওয়ার জন্য বিভাগের ৩ হাজার ৯৭৪টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। সেই সঙ্গে পর্যাপ্ত বিশুদ্ধ পানি, শুকনা খাবার এবং ওষুধের ব্যবস্থা করা হয়েছে। বিশেষ করে বরগুনা এবং পটুয়াখালীর জেলা প্রশাসনকে যে কোনো পরিস্থিতির জন্য সতর্ক রাখা হয়েছে।

আর এ লক্ষ্যে বিভাগে একটি কন্ট্রোল রুম চালু করা হয়েছে। বিভাগীয় প্রশাসন সার্বিক কার্যক্রম মনিটরিং করছে।

এদিকে ২ নম্বর সতর্ক সংকেতের কারণে ৬৫ ফুটের কম দৈর্ঘ্যের লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছেন বরিশাল নদী বন্দরের ট্রাফিক পরিদর্শক মো. কবির হোসেন। তবে বরিশালে ৬৫ ফুটের কম দৈর্ঘ্যের লঞ্চ নেই।

মৎস্য বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে এবং সব ধরনের নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদে অবস্থান করতে বলা হয়েছে বলে জানিয়েছেন মৎস্য কর্মকর্তা।

আর বরিশাল আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষক মাসুদুর রহমান বলেন, সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। সমুদ্র বন্দরে ৩ নম্বর ও নদী বন্দরে ২ নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। রোববার বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
এমএস/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।