ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘন কুয়াশায় সৈয়দপুর বিমানবন্দরে শিডিউল বিপর্যয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
ঘন কুয়াশায় সৈয়দপুর বিমানবন্দরে শিডিউল বিপর্যয়

নীলফামারী: ঘন কুয়াশার কারণে সৈয়দপুর বিমানবন্দরে কোনো ফ্লাইট অবতরণ করতে না পেরে শিডিউল বিপর্যয় ঘটেছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ৭টার দিকে বিমানবন্দর এলাকায় দৃষ্টিসীমা ছিল মাত্র ৫০ মিটার।

তাই সকাল ৮টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে কোনো ফ্লাইট অবতরণ করতে পারেনি।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ সকাল ৭টার দিকে বিমানবন্দর এলাকায় দৃষ্টিসীমা ছিল মাত্র ৫০ মিটার। সকাল ৮টার দিকে সেটি বেড়ে দাঁড়ায় ৬০ মিটারে। সাধারণত ২ হাজার মিটার দৃষ্টিসীমা থাকলে রানওয়েতে বিমান ওঠা-নামা করতে পারে। তাই কোনো ফ্লাইট অবতরণ করতে পারেনি। শুধু তাই নয়, গত ২৪ ঘণ্টায় এ অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয়েছে ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, দৃষ্টিসীমা কম থাকায় বৃহস্পতিবার সকাল থেকে ইউএস-বাংলা ও নভোএয়ারের দুটি ফ্লাইট সৈয়দপুর বিমানবন্দরে অবতরণ করতে পারেনি। এতে ওই দুটি ফ্লাইটের ঢাকাগামী শতাধিক যাত্রী সৈয়দপুর বিমানবন্দরে আটকা পড়েছেন। উড়োজাহাজ চলাচলের সময়সূচি অনুযায়ী সকাল ৭টা ২০ মিনিটে নভোএয়ার এবং সকাল ৭টা ৩০ মিনিটে ইউএস-বাংলা
এয়ারলাইনসের ফ্লাইট দুটি ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করতো।

সৈয়দপুর বিমানবন্দরের ম্যানেজার সুপ্লব কুমার ঘোষ বলেন, ঘন কুয়াশার কারণে আজ বিমানবন্দরের কার্যক্রম ব্যাহত হচ্ছে। শীতকালের বৈরী আবহাওয়ার কারণে প্রায় দিনই এখানে উড়োজাহাজ চলাচলে বিঘ্ন ঘটে। এ জন্য শীতকালে এয়ারলাইনসের ফ্লাইটগুলো আলাদা শিডিউলে চলাচল করে। আগামি ২৯ অক্টোবর থেকে নতুন শিডিউল কার্যকর করা হবে।

জানা গেছে, ঘন কুয়াশা কারণে বৃহস্পতিবার এ অঞ্চলের দৃষ্টিসীমা ১০০ মিটারে নিচে অবস্থান করছে। উত্তরাঞ্চলে আকাশ ও সড়ক পথে যানচলাচলে বিঘ্ন ঘটছে। ঘন কুয়াশার কারণে ভোর থেকে যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে ধীর গতিতে চলাচল করছে। এতে দূরপাল্লার যানবাহনগুলো নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে পারছে না। ফলে কর্মমূখী ও শ্রমজীবী মানুষরা বিপাকে পড়েছেন।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।