ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

হেলমেটের মান নির্ধারণ করে দেবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
হেলমেটের মান নির্ধারণ করে দেবে সরকার

ঢাকা: মোটরসাইকেলের হেলমেটের ক্ষেত্রে মান নির্ধারণ করে দেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সে অনুযায়ী মোটরসাইকেলচালক-আরোহীদের নির্ধারিত মানের হেলমেট ব্যবহার করতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদার এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির ১১১ দফা সুপারিশ বাস্তবায়নের জন্য টাস্কফোর্সের সভা শেষে তিনি এ তথ্য জানান।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মোটরসাইকেলচালকদের হেলমেটের মান নির্ধারণের জন্য বিআরটিএকে বলা হয়েছিল। তবে এটার যথাযথ কর্তৃপক্ষ হলো বিএসটিআই। বিআরটিএ বিএসটিআইর সঙ্গে যোগাযোগ রাখছে। আমাদের সচিব মহোদয়ও শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছেন। খুব সহসা একটা নীতিমালা বা স্পেসিফিকেশন বিএসটিআই করে দেবে।  

তিনি আরও বলেন, যারা হেলমেট ব্যবহার করেন তাদের সেই নীতিমালা মেনে চলতে হবে। প্রায়ই মোটরসাইকেল এক্সিডেন্ট হচ্ছে। এসব ঘটনায় অঙ্গহানির সঙ্গে জীবনও যাচ্ছে। এটাকে লক্ষ্য রেখেই জিনিসগুলো করা হচ্ছে।

বিআরটিতে জনবলের ঘাটতি রয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিআরটিএর জনবল বাড়ানোর বিষয়ে আমরা সুপারিশ করবো। সচিব সাহেব এখানে আছেন, তিনি এ বিষয়ে কার্যক্রম গ্রহণ করবেন বলে আমাদের জানিয়েছেন।

তিনি আরও বলেন, অবৈধ ড্রাইভিং প্রশিক্ষণ স্কুলগুলো বিআরটিএর নীতিমালার আওতায় নিয়ে আসার জন্য কাজ করা হবে। এ বিষয়ে একটি প্রোগ্রাম ঘোষণা করে বিআরটিএ তদারকি শুরু করবে। চালক ও শ্রমিকদের ডোপ টেস্ট আমরা প্রবর্তন করেছি। এ টেস্টটি সহজে ও স্বল্পতম সময়ে করার জন্য উদ্যোগ গ্রহণ করার কথা এখানে আলোচনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২২
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।