ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

বরগুনায় আ.লীগের সম্মেলনে সংঘর্ষ, সাংবাদিকসহ আহত ৫০

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২২
বরগুনায় আ.লীগের সম্মেলনে সংঘর্ষ, সাংবাদিকসহ আহত ৫০

বরগুনা: বরগুনার আমতলী উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে দুই গ্রুপের পদ প্রত্যাশী নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে স্থানীয় সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হন।

রোববার (৩০ অক্টোবর) দুপুরে এ ঘটনা ঘটে।

জানা গেছে, দুপুর ১২টায় আমতলী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন শুরু হয়। বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও চাওড়া ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান বাদল খান। তিনি উস্কানি মূলক বক্তব্য দিলে দুটি গ্রুপে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এক পর্যায় সেটি সংঘর্ষে রূপ নেয়। এ সময় কেন্দ্রীয় আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন ও সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু তাদের শান্ত করার চেষ্টা করেন।

এর মধ্যেই স্থানীয় সাংবাদিকরা তথ্য সংগ্রহ করতে সভা মঞ্চে যান। এ সময় কেন্দ্রীয় নেতাদের সামনেই ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান বাদল খান ও উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. মাহবুবুল ইসলাম তাদের গালিগালাজ ও লঞ্চিত করেন। সাংবাদিকরা এর প্রতিবাদ করলে তাদের ওপর হামলাও করা হয়। এ সময় ১০ সাংবাদিক আহত হন।

আহতরা হলেন- মো. সোহাগ মিয়া, অ্যাডভোকেট শাহাবুদ্দিন পান্না, জাফর, সিফাত, শাহ আলী, সোহাগ হাফিজ, মাহমুদুল হাসান তাপস, সাগর আকন, রাসেল হোসেন, মাহবুবুল আলম মান্নু। গুরুতর আহতরা বরগুনা হাসপাতালে ভর্তি হয়েছেন। অন্যান্যরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে।

সাংবাদিকরা ছাড়াও অনুষ্ঠানে আসা আরও ৪০ জন আহত হন। তারাও প্রাথমিক চিকিৎসা নিচ্ছেন।

অভিযোগ আছে, আখতারুজ্জামান বাদল ও উপজেলা ছাত্রলীগের সভাপতিকে বার বার পরিস্থিতি শান্ত করার জন্য বলেন। কিন্তু তারা শোনেননি। ফলে কেন্দ্রীয় নেতারা সভা থেকে সরে যান।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, সাংবাদিকদের ওপর আখতারুজ্জামান বাদল খান ও উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মাহবুবুল অহেতুক ও উদ্দেশ্যপ্রণোদীত।

বরগুনা জেলা টিভি সাংবাদিক ফোরামের সাবেক সভাপতি ও চ্যানেল টোয়েন্টি ফোর’র স্টাফ রিপোর্টার মো. আবু ছালেহ বলেন, আমরা সম্মেলন মঞ্চের তথ্য সংগ্রহ করতে গেলে ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান বাদল খান ও তার মামাতো ভাই উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. মাহবুবুল ইসলাম অহেতুক হামলা চালান। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে লাঞ্ছিতের ঘটনায় বিচার দাবী করেন তিনি।

কেন্দ্রীয় নেতা আফজাল হোসেন ও এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সামনে সাংবাদিক লাঞ্ছিত করার ঘটনা অত্যন্ত নিন্দনীয় বলে মন্তব্য করেছেন বরগুনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি সিনিয়র সাংবাদিক মো. হাসান ঝন্টু। তিনি বলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা আফজাল হোসেন ও এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু নিষেধ করার পরও আখতারুজ্জামান বাদল ও মাহবুবুল আলম সাংবাদিকদের ওপর হামলা করেন। এসব দেখে নেতারা মঞ্চ ছেড়ে চলে যান। আমরা এ ঘটনার বিচার দাবি করি।

উপজেলা যুগ্ম সাধারণ সম্পাদক চাওড়া ইউপি চেয়ারম্যান আখতারুজ্জামান বাদল খানের সঙ্গে এ ব্যাপারে কথা বলতে চাইলে তার খোঁজ করে পাওয়া যায়নি। বাদলের মোবাইলে কল করলেও তিনি রিসিভ করেননি।

পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জি এম মুসা জানান, আমতলী উপজেলার সাধারণ সম্পাদক মতিয়ার রহমানের নির্দেশে তার ক্যাডার বাহিনীর প্রধান বাদল খান আমাদের ওপর হামলা চালিয়েছে। মতিউর রহমান তার আধিপত্য দেখাতে চান। আমাদের বহু নেতাকর্মী আহত হয়েছেন এ ঘটনায়।

সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, সাংবাদিকদের ওপর হামলা দুঃখজনক ঘটনা। আমি তাদের কাছে ক্ষমা প্রার্থী।

বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু মুঠোফোনে বাংলানিউজকে বলেন, সংঘর্ষের বিষয়ে এই মুহূর্তে আমরা কোনো মন্তব্য করব না। আগামীকাল সোমবার (৩১ অক্টোবর) জেলা আওয়ামী লীগ বিষয়টি নিয়ে সভা ডেকেছে।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদ প্রত্যাশী এক নেতা বলেন, সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৪০ জন আহত হয়েছে। এদের মধ্যে জিএম মুছা, জসিম হাওলাদার, তাজুল ইসলাম, মুববি সরোয়ার সোয়াম, মধু মোল্লা,জিএম হাসান, গাজী রুবেল, গাজী মো. বায়েজিদ, শাহীন, সোহেল রানা, রাকিবুল ইসলাম, আলী হোসেন,  দুলাল পাহলান, ময়জদ্দিনকে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তবে জিএম মুছা, সোহেল রানা, বায়েজিতকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

আমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম মিজানুর রহমান বলেন, হামলার ঘটনা ঘটেছে বলে শুনেছি। এ ঘটনায় কোনো অভিযোগ আসেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।