ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

২৫ কেজির বোয়াল বিক্রি ২৫ হাজারে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২২
২৫ কেজির বোয়াল বিক্রি ২৫ হাজারে

হবিগঞ্জ: হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলায় কালনী নদীতে জেলের জালে ধরা পড়া ২৫ কেজি ওজনের একটি বোয়াল মাছ বিক্রি হয়েছে ২৫ হাজার টাকায়।  

শনিবার (৫ নভেম্বর) সন্ধ্যায় হবিগঞ্জ জেলা শহরের বাসিন্দা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র ফাহিম চৌধুরী ও পলাশ চৌধুরী আজমিরীগঞ্জ উপজেলার সৌলরী বাজার থেকে মাছটি কেনেন।

স্থানীয়রা জানান, আজমিরীগঞ্জ উপজেলার সৌলরী এলাকার একদল জেলে কালনী নদীতে নিয়মিত মাছ শিকার করেন। দুপুরে তাদের জালে ২৫ কেজি ওজনের বোয়াল মাছটি ধরা পড়ে।  

সন্ধ্যায় মাছটি সৌলরী বাজারে নিয়ে এলে সেখানে তার দাম হাঁকা হয়েছিল ৪০ হাজার টাকা। পরে দাম দর করে ফাহিম চৌধুরী ও পলাশ চৌধুরী মাছটি ২৫ হাজার টাকায় কিনে হবিগঞ্জ শহরে নিয়ে আসেন।

জেলেদের প্রধানের নাম কামাল হোসেন। তিনি কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলার বাসিন্দা। মাছটি পেয়ে তিনি অত্যন্ত আনন্দিত। তার দলের জেলেদের কয়েকদিনের আয় একদিনেই হয়েছে বলে তিনি জানিয়েছেন।

এ বিষয়ে হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাশেদ আহমদ খান বলেন, আগে প্রায়ই বড় মাছ জেলের জালে ধরা পড়তো। সাম্প্রতিককালে বিভিন্ন কারণে নদীতে বড় মাছের সংখ্যা কমে গেছে। এক্ষেত্রে সরকারিভাবে উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

হবিগঞ্জের সাবেক মৎস্য কর্মকর্তা তাসলিমা আক্তার বলেন, বড় মাছ কমে যাওয়ার প্রধান কারণ হচ্ছে জলাশয় শুকিয়ে মাছ মেরে ফেলা, নিষিদ্ধ জালের ব্যবহার, মা ও পোনা মাছ শিকার। দেশে মৎস্য সম্পদকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে সরকারের মৎস্য অধিদপ্তর এক্ষেত্রে স্বোচ্ছার থেকে কাজ করছে।

বাংলাদেশ সময়: ২২১৯ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।