ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বন্ধ কারখানা অবিলম্বে চালু করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
বন্ধ কারখানা অবিলম্বে চালু করার দাবি ছবি: জি এম মুজিবুর 

ঢাকা: ঢাকার শ্যামপুরে অবস্থিত আকবর স্টিল ও বৃষ্টি রি-রোলিং মিলসসহ সকল বন্ধ কারখানা অবিলম্বে চালু ও শ্রমিকদের মজুরি বৃদ্ধি এবং নিয়োগপত্র-পরিচয়পত্রসহ কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট।

সোমবার (০৭ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক এস এম কাদীর বলেন, আজ আমরা যে দাবিগুলো নিয়ে দাঁড়িয়েছি এগুলো নিয়ে আমরা শ্রম মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে গিয়েছি, কিন্তু কোনো লাভ হয়নি। যে শ্রমিকরা আজ এখানে এসেছেন, তারা পায়ে হেঁটে এসেছেন, তাদের ভাড়া পর্যন্ত নেই। সারা বাংলাদেশে প্রায় ৪ লাখ শ্রমিক এই সেক্টরে কাজ করেন। তারা রড তৈরি করে, না করলে কোনো অবকাঠামো নির্মিত হত না। আজকে এ মানববন্ধন থেকে আমরা আমাদের দাবিগুলো সরকারের কাছে জানাচ্ছি।

সংগঠনের সাধারণ সম্পাদক আবু নাঈম খান বিপ্লব বলেন, গত ৪ তারিখে আকবর স্টিল মিল ও ৫ তারিখে বৃষ্টি রি-রোলিং মিল বন্ধ করে দেওয়া হয়। কিন্তু, শ্রমিকদের সঙ্গে কোনো আলাপ-আলোচনা ছাড়াই কারখানা বন্ধ করে দেওয়া হয়।  

এ বিষয়ে শ্রম অধিদপ্তর বা কল-কারখানা অধিদপ্তরে না জানিয়েই সম্পূর্ণ অবৈধভাবে বন্ধ করে দেওয়া হয়। আমাদের দেশে শ্রমিকদের জন্য আইন থাকলেও দিনের পর দিন মালিকরা সেই আইন লঙ্ঘন করেছেন।  

আমরা বলতে চাই, এই পরিস্থিতিতে কোনোভাবেই কারখানা বন্ধ রাখা যাবে না। আর যদি করা হয়, তাহলে শ্রমিকদের দাবি-দাওয়া পূরণ করতে হবে।

তিনি বলেন, আজকে এই মানববন্ধনের পর শ্রমিকরা কল-কারখানা অধিদপ্তরে অভিযোগ জানাবেন। যদি ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা না নেওয়া হয়, তাহলে সামনে আমরণ অনশনসহ কঠোর কর্মসূচি দেওয়া হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফন্টের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২২
এমকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।