ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘কঠিন পরিস্থিতিতেও পোশাক শিল্প এগিয়ে যাবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
‘কঠিন পরিস্থিতিতেও পোশাক শিল্প এগিয়ে যাবে’

ঢাকা: বাংলাদেশ পোশাক রফতানিকারক ও মালিক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেছেন, তৈরি পোশাক শিল্প যেকোনো পরিস্থিতিতে টিকে থাকতে পারে, তা ইতোমধ্যেই প্রমাণ হয়েছে। যেকোনো কঠিন পরিস্থিতিতেও পোশাক শিল্প টিকে থাকতে সক্ষম হবে।

তৈরি পোশাক শিল্প বিশ্বব্যাপী বাজার পরিস্থিতির ওপর তীক্ষ্ণ নজর রাখছে এবং পরিস্থিতির ওপর ভিত্তি করে এই শিল্প কৌশলগতভাবে এগিয়ে যাবে।

মঙ্গলবার (৮ নভেম্বর) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে মুডি’স ইনভেস্টর সার্ভিসের একটি প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বর্তমান অবস্থা, সম্ভাবনা, চ্যালেঞ্জ এবং করণীয় বিষয়গুলো নিয়ে আলাপ করার জন্য বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় বিজিএমইএ সভাপতি এই আশাবাদ ব্যক্ত করেন।

মুডি’র প্রতিনিধিদলে ছিলেন আলকা আনবারাসু, সহযোগী ব্যবস্থাপনা পরিচালক এবং ক্যামিলি চৌটার্ড, এনালিস্ট। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধিও উপস্থিত ছিলেন।

তারা বৈশ্বিক জ্বালানি সংকট ও মুদ্রাস্ফীতির কারণে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে সৃষ্ট বর্তমান চ্যালেঞ্জ, রপ্তানিতে প্রভাব এবং পরিস্থিতি মোকাবিলার সম্ভাব্য উপায়সহ বিভিন্ন বাণিজ্য-সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি মুডি’র প্রতিনিধিদলকে বাংলাদেশের পোশাক শিল্পের উল্লেখযোগ্য অগ্রগতি সম্পর্কে অবহিত করে বলেন যে, শিল্পটি বর্তমানে বিশ্বের অন্যতম নিরাপদ এবং সবুজ শিল্প।  

তিনি তাদেরকে পোশাক শিল্পের ভবিষ্যত অগ্রাধিকারসমূহ, পণ্য বৈচিত্র্যকরণ, উদ্ভাবন, প্রযুক্তির আপগ্রেডেশন এবং আগামীতে বিশ্ব বাজারে এর প্রতিযোগী সক্ষমতা বাড়াতে এবং দক্ষতা উন্নয়ন বিষয়ে অবহিত করেন।

তিনি আরও বলেন, তৈরি পোশাক শিল্প বিশ্বব্যাপী বাজার পরিস্থিতির ওপর তীক্ষ্ণ নজর রাখছে এবং পরিস্থিতির ওপর ভিত্তি করে এই শিল্প কৌশলগতভাবে এগিয়ে যাবে।

পরে তিনি মুডি প্রতিনিধিদলকে পোশাক শিল্পের শক্তি ও সক্ষমতা তুলে ধরতে বিজিএমইএর উদ্যোগে ১২-১৮ নভেম্বর ২০২২ বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার আইসিসিবিতে আয়োজিতব্য ‘মেইড ইন বাংলাদেশ উইক’ মেগা ইভেন্টে অংশগ্রহণের আমন্ত্রণ জানান।

মুডি'স মূলত ইনভেস্টর সার্ভিস ক্রেডিট রেটিং, গবেষণা এবং ঝুঁকি বিশ্লেষণের জন্য একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২২
এমকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।