ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভবিষ্যৎ স্থপতিদের জন্য ৪র্থ বারের মতো কেএসআরএমের অ্যাওয়ার্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
ভবিষ্যৎ স্থপতিদের জন্য ৪র্থ বারের মতো কেএসআরএমের অ্যাওয়ার্ড সংবাদ সম্মেলন। ছবি: জি এম মুজিবুর 

ঢাকা: দেশের শীর্ষস্থানীয় ইস্পাত শিল্প প্রতিষ্ঠান কেএসআরএম ও ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) এর যৌথ উদ্যোগে ভবিষ্যৎ স্থপতিদের জন্য ৪র্থ বারের মতো ‘কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস: বেস্ট আন্ডারগ্রাজুয়েট থিসিস’ অ্যাওয়ার্ডের আয়োজন করেছে। প্রতিবছরের মতো এবারও দেশের তিনজন উদীয়মান মেধাবী স্থপতিকে সম্মাননা দেওয়া হবে।

রোববার (১৩ নভেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের (আইএবি) মিলনায়তনে কেএসআরএম ও আইএবির পক্ষ থেকে এক যৌথ সংবাদ সম্মেলনে অ্যাওয়ার্ড দেওয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কেএসআরএম ও আইএবির মধ্যে ১০ বছর মেয়াদী একটি সমঝোতা চুক্তি সই হয়েছে ২০১৯ সালে। সেই থেকে জুরি বোর্ড নির্বাচিত উদীয়মান তিনজন স্থপতিকে প্রতিবছর অ্যাওয়ার্ড দেওয়া হয় কেএসআরএমের পক্ষ থেকে। চুক্তির আওতায় আইএবি স্বীকৃত দেশের স্বনামধন্য ১১টি আর্কিটেকচার শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক পর্যায়ের শেষ বর্ষের শিক্ষার্থীরা এ অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে সেরা তিন প্রতিযোগী চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। মোট ২৮ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর প্রজেক্টের মধ্য থেকে সেরা তিনজনকে বাছাই করবেন দেশের জ্যেষ্ঠ পাঁচজন স্থপতির জুরি বোর্ড।  

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, ১৪ নভেম্বর (সোমবার) সকাল ১০টায় আইএবি সেন্টারে প্রজেক্টগুলোর প্রদর্শনী উদ্বোধন করা হবে। তিন দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ১৭ নভেম্বর রাত ৮টা পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে ১৭ নভেম্বর আইএবি সেন্টার বহুমুখী মিলনায়তনে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে।

অনুষ্ঠানে প্রথম পুরস্কার বিজয়ী পাবেন এক লাখ টাকার সম্মাননা, দ্বিতীয় পুরস্কার বিজয়ী ৭৫ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার বিজয়ী পাবেন ৫০ হাজার টাকার সম্মাননা। একই সঙ্গে উভয়কেই ক্রেস্ট ও সনদ দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আইএবির সাধারণ সম্পাদক স্থপতি ফারহানা শারমীন ইমু, সম্পাদক (শিক্ষা) স্থপতি মোহাম্মদ আরেফিন ইব্রাহিম, কেএসআরএমের মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম, সিনিয়র ম্যানেজার ব্র্যান্ড শাহেদ পারভেজ, এআইইউবির স্থপতি বিভাগের সহকারী অধ্যাপক স্থপতি আশিক ইকবাল, খুলনা বিশ্ববিদ্যালয় স্থাপত্য অনুষদের প্রধান ড. শেখ সিরাজুল হাকিম, কেএসআরএমের ডেপুটি ম্যানেজার ব্র্যান্ড মনিরুজ্জামান রিয়াদ প্রমুখ।

কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস', আইএবির সহায়তায় কেএসআরএম কর্তৃক আয়োজিত একটি মর্যাদাপূর্ণ স্বীকৃতি এবং এর উদ্দেশ্য হলো বাংলাদেশের আইএবির স্বীকৃত আর্কিটেকচার ডিপার্টমেন্ট এর স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের সেরা দূরদর্শী প্রকল্পগুলোকে সমাদৃত করা।  

২০১৯ সালে প্রবর্তিত এ অ্যাওয়ার্ডটি স্থাপত্যের স্নাতক পর্যায়ের শিক্ষার্থী এবং ডিপার্টমেন্টগুলোকে অনুপ্রাণিত করার জন্য বার্ষিকভাবে দেওয়া হয়। প্রদর্শনী এবং প্রকাশনা মিলিয়ে 'কেএসআরএম অ্যাওয়ার্ডস ফর ফিউচার আর্কিটেক্টস' মেধাবী শিক্ষার্থী-প্রকল্পগুলো উপস্থাপনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে।

এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণকারী স্থাপত্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে আমেরিকান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি), আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, সাউথইস্ট বিশ্ববিদ্যালয় এবং এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।