ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সৃজনশীলতা বিকাশ ও শিশু অধিকার সুরক্ষা খাতে বাজেট বাড়ানোর সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
সৃজনশীলতা বিকাশ ও শিশু অধিকার সুরক্ষা খাতে বাজেট বাড়ানোর সুপারিশ ছবি: সংগৃহীত

ঢাকা: প্রতিটি উপজেলার শিশুদের সৃজনশীলতা বিকাশ ও শিশু অধিকার সুরক্ষায় বাজেট বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় ৷

কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

 

কমিটির সদস্য মো. আব্দুল আজিজ, শবনম জাহান, সাহাদারা মান্নান ও কানিজ ফাতেমা আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে শিশু একাডেমির বর্তমান কার্যক্রম ও ‘জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ’ শীর্ষক প্রকল্পটির বর্তমান কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা এবং গত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

গত বৈঠকের সুপারিশমালায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত বিষয়সমূহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব বা তার প্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে আলোচনার মাধ্যমে সিদ্ধান্তসমূহ সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা তা ফলোআপের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে প্রতিটি উপজেলার শিশুদের সৃজনশীলতা বিকাশ ও শিশু অধিকার সুরক্ষায় শিশুদের জন্য বাজেট বাড়িয়ে নতুন নতুন যুগোপযোগী ও বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ এবং তা সারা দেশের জনগণের মধ্যে প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।  

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় মহিলা সংস্থা পরিচালিত ‘জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ’ শীর্ষক প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার আগেই মেয়াদ বাড়ানোর ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

এছাড়া বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় রিপোর্ট জাতীয় সংসদের পরবর্তী অধিবেশনে উপস্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থার সিদ্ধান্ত হয়।  

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন অধিদপ্তর ও সংস্থা প্রধানসহ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।