ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

বৈশাখ বরণে মেতেছে বাঙালি

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৪
বৈশাখ বরণে মেতেছে বাঙালি ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

নিউইয়র্ক: জীর্ণ-পুরনোকে ঝেড়ে ফেলে ‘তাপস-নিঃশ্বাস বায়ে  মুমূর্ষুরে  দাও উড়ায়ে,’- দেশের মতো প্রবাসেও বৈশাখ বরণে মেতে উঠেছে বাঙালি।

নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় শুরু হয়েছে দুদিনব্যাপী বৈশাখী আয়োজন।



বাহারি পাঞ্জাবিতে পুরুষ আর খোঁপায় বেলী ফুলের মালা ও লাল পাড় সাদা শাড়িতে বাঙালি নারীর বর্ণিল সাজই মনে করিয়ে দেয় বৈশাখ বরণকে। পথমেলা, পিঠা উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে চলছে বাংলা মাস বৈশাখ বরণের উৎসব।

রোববার নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে আয়োজন করা হয় নববর্ষ বরণ অনুষ্ঠান। এতে বক্তব্য রাখেন জাতিসংঘের বাংলাদেশ মিশনের উপ স্থায়ী প্রতিনিধি ও ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মোস্তাফিজুর রহমান এবং নবনিযুক্ত কনসাল জেনারেল শামীন আহসান। ।
দুপুরে কুইন্স প্যালেসে পিঠা উৎসবে বাংলার ঐহিত্যবাহী হরেক রকমের এবং রঙের বিভিন্ন পিঠা প্রদর্শনের এ আয়োজন করা হয়।

সন্ধ্যায় এস্টোরিয়ার ৩৬ এভিনিউ বাসিন্দাদের বৈশাখ বরণে অতিথি আপ্যায়নে একশো ইলিশের বিশেষ খাবারের আয়োজন ছিল। প্রায় সহস্র প্রবাসী এ সন্ধ্যায় ক্লাব সনমে বৈশাখী আনন্দে মেতে ওঠেন।

এদিকে, শনিবার থেকে জ্যামাইকা থেকে শুরু হওয়া দুদিনব্যাপী বৈশাখী মেলায় পিএস ১৩১ স্কুলে ৫০টিরও বেশি স্টল অংশ নেয়। এর আগে জ্যাকসন হাইটসের পাবলিক স্কুলে কেয়ার কুইনের আয়োজনে চলে পিঠা উৎসব আর বাঙালি পোশাকের মেলা।   

সোমবার নিউইয়র্ক বাংলাদেশ সোসাইটি কুইন্স প্যালেসে এবং জ্যাকসন হাইটসে ‘বাংলাদেশ ক্লাব’সহ জ্যাকসন হাইটস বিজনেস  অ্যাসোসিয়েশন বৈশাখ বরণ করবে নানান আয়োজনে।

প্রবাসে প্রথম বৈশাখী শোভাযাত্রার আয়োজক  ‘বাংলাদেশ ক্লাব’ ঐতিহ্যবাহী বৈশাখ বরণ শোভাযাত্রা করছে জ্যাকসন হাইটসের প্রধান সড়কে। এতে থাকছে নানান প্রতিকৃতি আর মুখোশের সমাহার।

এছাড়া, ওয়াশিংটন ডিসি, ভার্জেনিয়া, নিউজার্সি, ক্যালেফোর্নিয়া, টেক্সাসসহ বিভিন্ন অঙ্গরাজ্যেও প্রবাসী বাংলাদেশিরা বাংলা নববর্ষ উদযাপন করছেন। মাসব্যাপী চলবে বৈশাখ বরণ উৎসব।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ