ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

সাউথ সাউথ কো-অপারেশন ব্যুরোর ২ বছরের প্রেসিডেন্ট বাংলাদেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪০ ঘণ্টা, মে ২০, ২০১৪
সাউথ সাউথ কো-অপারেশন ব্যুরোর ২ বছরের প্রেসিডেন্ট বাংলাদেশ ছবি: সংগৃহীত

ঢাকা: আগামী দুই বছরের জন্য সাউথ সাউথ কো-অপারেশন ব্যুরোর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

সোমবার নিউইয়র্কের জাতিসংঘ কার্যালয়ে সাউথ সাউথ কো-অপারেশনের এক উচ্চ পর্যায়ের বৈঠকে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ড.এ.কে আব্দুল মোমেন-কে আগামী দুই বছরের জন্য সাউথ সাউথ কো-অপারেশন ব্যুরোর প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়।



সভায় তিনজনকে কো-অপারেশন ব্যুরোর ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। এরা হলেন ইস্ট-ইউরোপ থেকে ইউক্রেন, আফ্রিকা থেকে লাইবেরিয়া ও পশ্চিম ইউরোপ থেকে নিউজিল্যান্ড। এছাড়া দক্ষিণ আমেরিকা থেকে আর্জেন্টিনার প্রতিনিধি রেপোটিয়ার নির্বাচিত হন।

গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের আগে এক উচ্চ পর্যায়ের প্রস্তুতিমূলক বৈঠকে বাংলাদেশ সাউথ-সাউথ কো-অপারেশনের সাসটেইনেবল ডেভেলপমেন্ট ফাইন্যান্সিং-এর স্টিয়ারিং কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিল। উক্ত সভার প্রতিপাদ্য ছিল, ‘সাউথ-সাউথ কো-অপারেশন, আইসিটি এবং সাসটেইনেবল ডেভেলপমেন্টের জন্য ফাইন্যান্সিং’।

সোমবার সভার শুরুতে সাউথ সাউথ কো-অপারেশন ব্যুরোর প্রাক্তন প্রেসিডেন্ট ও জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি এ্যাম্বাসেডর জন এ্যাশ্ বক্তব্য রাখেন। এছাড়া, ইউএনডিপি’র অ্যাডমিনিস্ট্রেটর হেলেন ক্লার্ক, জাতিসংঘ মহাসচিবের স্পেশাল রিপ্রেজেন্টেটিভ ইপিং জাউ বক্তব্য রাখেন।

বৈঠকে বাংলাদেশের এ অর্জনে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি জন এ্যাশসহ বিভিন্ন সদস্য রাষ্ট্র বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি আব্দুল মোমেনকে অভিনন্দন জানান।

সভায় ধন্যবাদ জানিয়ে নিজ নিজ দেশের পক্ষে বক্তব্য রাখেন- ব্রাজিল, ভারত, চীন, জাপান, তুরস্ক, যুক্তরাজ্য, ইরান, কলম্বিয়া, নাইজেরিয়া, মেক্সিকো, জি-৭৭‘র চেয়ার রাষ্ট্রদূত বলিভিয়া, স্বল্প উন্নত দেশের পক্ষে বেনিনের রাষ্ট্রদূত, ইউরোপিয়ান ইউনিয়ন ও অন্য দেশগুলোর প্রতিনিধিরা।

বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাউথ সাউথ কো-অপারেশন ব্যুরোর প্রেসিডেন্ট আবদুল মোমেন তার বক্তব্যে বলেন, সাউথ সাউথ কো-অপারেশন বর্ধিত করার বিশেষ তিনটি ক্ষেত্র হচ্ছে- ব্যবসা বাণিজ্য, ইনভেস্টমেন্ট ও টেকনোলজি ট্রান্সফার।

তিনি বলেন, বর্তমানে ব্যবসা বাণিজ্য হচ্ছে প্রযুক্তি নির্ভর। এ প্রযুক্তিকে সাউথ সাউথ কো-অপারেশন নলেজ শেয়ারিং’র মাধ্যমে এলডিসিভুক্ত দেশগুলিকে সহায়তা করতে পারে। কারণ বলা হয়ে থাকে, ‘ট্রেড ইজ দ্য ইঞ্জিন অব ডেভেলপমেন্ট’। যার ফলে এলডিসিভুক্ত দেশগুলো অতি সহজে উন্নতির শিখরে পৌঁছাতে পারে। তাছাড়া, টেকনোলজি ট্রান্সফারের মাধ্যমে এলডিসিভুক্ত দেশগুলিকে সহায়তা করা যায়।

বিভিন্ন দেশের প্রতিনিধিরা সাউথ সাউথ কো-অপারেশন এবং সাউথ সাউথ ও নর্থ দেশগুলোর সহযোগিতা কীভাবে বাড়ানো যায় তার উপর বক্তব্য রাখেন। অধিবেশন চারদিন চলবে।

বাংলাদেশ সময়: ০৬০৪ ঘণ্টা, মে ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ