ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নিউইয়র্ক

শিগগির রায় কিনা জানতে চান শ্যাবট

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, মে ২১, ২০১৪
শিগগির রায় কিনা জানতে চান শ্যাবট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: যুদ্ধাপরাধ বিচারের সর্বশেষ রায় কার্যকরের পর সত্বর কোন রায় ঘোষণার সম্ভাবনা রয়েছে কিনা তা জানতে চেয়েছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের এশিয়া প্যাসিফিক বিষয়ক উপ-কমিটির সভাপতি স্টিভ শ্যাবট।

এমন জিজ্ঞাসার মুখে বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের তাকে জানিয়েছেন, বিষয়টি সম্পূর্ণভাবে ট্রাইব্যুনালের এখতিয়ারাধীন এবং বিজ্ঞ বিচারকরাই এ বিষয়ে যথাযথ সিদ্ধান্ত দেবেন।



যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের মঙ্গলবার ক্যাপিটল হিলে শ্যাবটের সঙ্গে সাক্ষাত করতে গেলে তিনি এ বিষয়ে জানতে চান।

ওয়শিংটনস্থ বাংলাদেশ দূতাবাস সূত্রে এ তথ্য জানা গেছে।  

রাষ্ট্রদূত আকরামুল কাদের মঙ্গলবার প্রথমে যুক্তরাষ্ট্র কংগ্রেসের বাংলাদেশ ককাসের কো-চেয়ার কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলি ও কংগ্রেসের এশিয়া অ্যান্ড প্যাসিফিক বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান স্টিভ শ্যাবটের সঙ্গে সাক্ষাত করেন।

রাষ্ট্রদূত কাদের বাংলাদেশের সাম্প্রতিক জাতীয় সংসদ নির্বাচন, শ্রমিক নিরাপত্তা ও শ্রমিক অধিকার সংরক্ষণ ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল সংক্রান্ত একটি ব্রিফিং নোট কংগ্রেসম্যান শ্যাবটকে হস্তান্তর করেন।

দূতাবাস সূত্রে জানা গেছে, রাষ্ট্রদূত কাদের এসময় কংগ্রেসম্যান ক্রাউলিকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা ও শ্রমিক অধিকার, সাম্প্রতিক জাতীয় সংসদ নির্বাচন এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-বাংলাদেশ সম্পর্কে অবহিত করেন।
তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা ও অধিকার সম্পর্কে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ সরকার এলয়েন্স, এর্কড ও অন্যান্য উন্নয়ন সহযোগীদের পরামর্শ অনুযায়ী শ্রমিকদের নিরাপত্তা ও অধিকার নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে। তবে এ খাতে পরিবর্তন একটি ধারাবাহিক প্রক্রিয়া।  

দূতাবাস জানায়, তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের নিরাপত্তা ও অধিকার নিশ্চিত রাতারাতি সম্ভব নয় বলে কংগ্রেসম্যান ক্রাউলিও একমত প্রকাশ করেন।

একইদিন বিকেলে বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের প্রভাবশালী রিপাবলিকান কংগ্রেসম্যান ও যুক্তরাষ্ট্র কংগ্রেসের এশিয়া প্যাসিফিক বিষয়ক উপ-কমিটির সভাপতি স্টিভ শ্যাবটের সঙ্গে সাক্ষাত করেন।

কংগ্রেসম্যান শ্যাবটের অপর এক  প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত জানান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী জাতীয় সংসদ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে। বর্তমান নির্বাচন কমিশন অত্যন্ত দক্ষতা ও নিরপেক্ষতার সঙ্গে ২০০৯ সাল হতে প্রায় ৫,৮০০টি নির্বাচন সম্পন্ন করেছে, যাতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)ও অংশগ্রহণ করে।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বারংবার অনুরোধ সত্ত্বেও তৎকালীন বিরোধীদল বিএনপি নির্বাচন বর্জন করে এবং সন্ত্রাসের পথ বেছে নেয়।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, মে ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ