ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রে নন ইমিগ্র্যান্ট ভিসা ফি বেড়েছে ১৯০০ ডলার

শিহাব উদ্দিন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪
যুক্তরাষ্ট্রে নন ইমিগ্র্যান্ট ভিসা ফি বেড়েছে ১৯০০ ডলার

নিউইয়র্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের নন ইমিগ্র্যান্টের বিভিন্ন ক্যাটাগরিতে ভিসার আবেদন ফি ফের বাড়ানো হয়েছে। আগে তা সাড়ে ৪০০ ডলার হলেও বর্তমানে তা ১ হাজার ৯০০ ডলার বাড়িয়ে ২ হাজার ৩৫০ ডলার করা হয়েছে।



তবে বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের আকৃষ্ট করতে এবং অভিবাসীদের জন্য কয়েকটি ক্যাটাগরিতে ভিসা ফি কমিয়েছে মার্কিন সরকার। কন্স্যুলার সেবার খরচ পুষিয়ে নিতে ফি বাড়ানোর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সংশ্লিষ্ট সেবার খরচ বিবেচনা করেই ফি-এর বিষয়টি নিয়মিতভাবে পর্যালোচনা করা হয়।

সূত্র জানায়, এবার সবচেয়ে বেশি ফি বাড়ানো হয়েছে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ত্যাগের আবেদনে। সাড়ে ৪০০ ডলার থেকে এই ফি বাড়িয়ে করা হয়েছে ২ হাজার ৩৫০ ডলার।

এক্ষেত্রে শুধু নির্ধারিত অফিস সময়ের বাইরে কন্স্যুলার সেবার চার্জ ও দূরবর্তী স্থান থেকে কন্স্যুলার সেবার ফি ২৩১ ডলার থেকে কমিয়ে ১৩৫ ডলার করা হয়েছে ।

বাগদত্তা বা ফিয়ান্সের জন্য ‘কে’ ভিসার ফি ২৪০ থেকে বাড়িয়ে ২৬৫ ডলার, পারিবারিক অগ্রাধিকারে পরিবারের সদস্য ও আত্মীয়ের জন্য আবেদন ফি ২৫০ ডলার থেকে বাড়িয়ে ৩২৫ ডলার করা হয়েছে।

এছাড়া এফিডেফিট অব সাপোর্ট অভেভ্যন্তরীণ পর্যালোচনার ক্ষেত্রে ৮৮ ডলার থেকে বাড়িয়ে ১২০ ডলার  এবং সীমান্ত পারাপারে অনধিক ১৫ বছর বয়সীদের জন্য ১৫ ডলার থেকে বাড়িয়ে ১৬ ডলার ফি নির্ধারণ করা হয়েছে ।

এদিকে বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের মার্কিন যুক্তরাষ্ট্রে আকৃষ্ট করতে ‘ই’ ভিসা ফি কমিয়ে ২৭০ ডলার থেকে আড়াই’শ ডলার করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।
কমানো হয়েছে কর্মসংস্থান ভিত্তিক আবেদন ফিও। এক্ষেত্রে ৪০৫ ডলার থেকে কমিয়ে ৩৪৫ ডলার ফি করা হয়েছে।  

এছাড়া অন্যান্য ইমিগ্র্যান্ট ভিসার আবেদন ফি ২২০ ডলার থেকে কমিয়ে ২০৫ ডলার, ২ বছরের রেসিডেন্সি রিকয়ারমেন্টের ক্ষেত্রে মওকুফের আবেদন ফি ২১৫ থেকে কমিয়ে ১২০ ডলার এবং গ্রিনকার্ডে বা রেসিডেন্স স্ট্যাটাসে ফিরে আসার সিদ্ধান্তের ক্ষেত্রে ২৭৫ ডলার থেকে কমিয়ে ১ ৮০ ডরার করা হয়েছে।
চলতি মাসের ১২ সেপ্টেম্বর থেকে এই নতুন ফি কার্য্যকর হচ্ছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বাংলাদশে সময়: ০১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ