ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

সন্ত্রাসী হামলার বার্তায় নিউইয়র্কে পুলিশি নিরাপত্তা জোরদার

শিহাবউদ্দীন কিসলু, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪
সন্ত্রাসী হামলার বার্তায় নিউইয়র্কে পুলিশি নিরাপত্তা জোরদার

নিউইয়র্ক: অনলাইন বার্তায় নিউইয়র্ক সিটির পর্যটন কেন্দ্রসহ অন্যান্য পর্যটন কেন্দ্র গুলোতে হামলায়  ‘লোন ওলভস’ কে আহবান জানিয়েছে জঙ্গিগোষ্ঠী।

এমন হুমকিতে বুধবার রীতিমত ফিল্মিস্টাইলে টাইম স্কয়ার দখল করে নিয়েছে ‘দ্য নিউইয়র্কস ফাইনেষ্ট’ অর্থাৎ নিউইয়র্ক পুলিশ।

সম্ভাব্য সন্ত্রাসী হামলার আশংকায় কেউ কিছু বুঝে ওঠার আগেই তারা নিরাপত্তা বেষ্টনীতে ঘিরে ফেলে পুরো টাইম স্কয়ার ও আশপাশের এলাকা।

পাশাপাশি সারা নিউ্ইয়র্কে বাস ও সাবওয়েতেও এমটিএ পুলিশ মোতায়েন করে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে ।

জঙ্গিগোষ্ঠী শুধু আহবানই নয়,  বার্তায় হামলার জন্য ব্যবহারে বোমা তৈরির তথ্যাবলীও সংযুক্ত করেছে। গোয়েন্দাদের মতে আইএসআইএস বা কথিত ইসলামি স্টেটই এর হোতা।

যদিও পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, সুনির্দিষ্ট কোন হুমকির তথ্য নেই। এরপরও নিউইয়র্কের প্রাণকেন্দ্র এবং সর্ববৃহৎ পর্যটক কেন্দ্র টাইম স্কয়ারের ছিল পুলিশের রণ প্রস্তুতি।
 
গোয়েন্দা বিভাগের ডেপুটি কমিশনার জন মিলার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, বার্তা কে পাঠালো সে বিষয়ে উদ্বেগ নয়, বার্তায় বোমা তৈরীর তথ্যগুলো কারা ব্যবহার করবে সেটাই এখন সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ। আইএসআইএস বা আইএসআইএল এর হুমকি নতুন নয়। তবে উদ্বেগের বিষয় হচ্ছে,  তারা অনলাইনের  খুবই উচ্চ পর্যায়ে সফেস্টিকেশনের সাথে কর্মকাণ্ড পরিচালনা করছে।

জন মিলার আরো জানান, পুলিশের সঙ্গে এফবিআই কর্মকর্তারাও একযোগে কাজ করছেন। এবং হুমকির বিষয়টি নজরদারি করছেন।

এদিকে পুলিশ কমিশনার উইলিয়াম ব্রাটন সাংবাদিকদের বলেছেন, জঙ্গি গ্রুপগুলো ও যুক্তরাষ্ট্রের মধ্যে  উত্তেজনা বৃদ্ধির কারনে অনলাইনের মাধ্যমে হামলাকারী ‘রিক্রুট’ করার জঙ্গিদের সক্ষমতা  ‘ বর্তমান একটি হুমকি। ’ কিন্তু টাইম স্কয়ার বা সিটির অন্যান্য পর্যটন কেন্দ্র গুলোতে হামলার সরাসরি ইঙ্গিত বহন করে এমন কোন গোযেন্দা রিপোর্ট আমাদের কাছে নেই।   

নিউইয়র্কের জুইশ নেতাদের সাথে আলোচনার পর পুলিশ কমিশনার ব্রাটন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, আসন্ন জাতিসংঘের অধিবেশনে বিশ্ব নেতৃবৃন্দের উপস্থিতি এবং আসন্ন জুইশদের ধর্র্মীয় দিবস কে কেন্দ্র করে এরইমধ্যে  সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ