ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

নিউইয়র্ক

নিউইয়র্কে শব্দের রঙিন এক সন্ধ্যা

এ. এইচ.চৌধুরী, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
নিউইয়র্কে শব্দের রঙিন এক সন্ধ্যা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নিউইয়র্কের পি.এস. ২৩৪ মিলনায়তন সেজে ওঠে রঙিন পরিবেশে-আবহে। পরিবেশিত হয়, সংগীত শিল্পী শফিকুল ইসলাম রচিত ও নির্দেশিত ‘রং’ এবং শব্দের শিক্ষার্থী পারভীন সুলতানার গ্রন্থনা ও নির্দেশনায় ‘মাতে আনন্দে প্রাণ’ অনুষ্ঠান।



শব্দ রিসাইটেশন ইনস্টিটিউট অ্যান্ড কালচারাল মিডিয়া ইনক্, নিউইয়র্কের ১৯তম প্রযোজনায় গত ২০ ডিসেম্বর (রোববার) সন্ধ্যা ৭টায় এই অনুষ্ঠানটি হয়েছে। উপস্থাপনা করেন আয়েশা তাহমিনা অধরা। তিনি জানান, শব্দের এবারের পুরো আয়োজনটি বীর শহীদদের প্রতি উৎসর্গ করা হয়েছে। মোট তিনটি পর্বে ভাগ হয়ে এবার অনুষ্ঠানটি হয়।

যার প্রথমেই শব্দের শিক্ষানবীশ প্রযোজনা ‘মাতে আনন্দে প্রাণ’ পরিবেশিত হয়। দ্বিতীয় পর্বে ছিল শব্দের দু’জন শিক্ষার্থী মাইশা ও মৌসুমী দে’র আবৃত্তি।

শব্দের পরিচালক শফিকুল ইসলাম ও ইভান চৌধুরী মঞ্চে এসে তাদের সংগঠনের কার্যক্রম সম্পর্কে সবাইকে অবহিত করেন। এ সময় আমন্ত্রিত বিশেষ অতিথিদের মধ্যে ছিলেন নাট্যব্যক্তিত্ব জামালউদ্দিন হোসেন, সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস এবং বাংলাদেশ সরকারের নিউইয়র্কের কনসাল জেনারেল মো. শামীম আহসান। তারা সবাই শুভেচ্ছা বক্তব্য দেন।

প্রায় ঘণ্টাব্যাপী মঞ্চে ১৬ জন সদস্য তিনটি ভাগে বিভক্ত হয়ে বসে ছিলেন। মাঝে চারজন আর দুইপাশে ছয়জন করে ১২ জন। সংগীতে সাতজন (তিনজন ক্ষুদেশিল্পী), আবৃত্তিতে নয়জন আর নৃত্যে দুইজন। কবিতার সঙ্গে মিল রেখে বেশ কয়েকটি মৌলিক গানের পরিবেশনা ছিল শ্রুতিমধুর।

যাদের পরিবেশনায় পুরো আয়োজনটি স্বার্থক হয়েছে, তাদের মধ্যে সংগীতে- অনন্ত, তাহিয়াত অধরা, অজেয়, তানিয়া, শফিক, সানি, লিপি; আবৃত্তিতে চাঁপা, সীতেশ, জুঁই, অধরা, ইভান, চুমকি, প্রীতি, পারভীন, মিহির; নৃত্যে ঝিলিক ও মাইশা।

অনুষ্ঠানে পোশাক পরিকল্পনায় তানজিন আক্তার সানি ও ফারিজা আফরিন লিজা; সংগীত আয়োজন ও পরিকল্পনায় শফিকুল ইসলাম এবং পুরো আয়োজনের মঞ্চ ও প্রযোজনা ব্যবস্থাপক ছিলেন আশরাফুল হাবিব চৌধুরী মিহির।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa