ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

নিউইয়র্ক

পেনসেলভেনিয়ায় পিপলএনটেক ক্যাম্পাসে জব সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
পেনসেলভেনিয়ায় পিপলএনটেক ক্যাম্পাসে জব সেমিনার ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

ঢাকা: যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়ার আপার ডারবিতে পিপলএনটেক-এর নতুন ক্যাম্পাস পিপলএনটেক ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’তে জব সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সময় ৩ জানুয়ারি এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশি কমিউনিটির জীবন মান উন্নয়নের বিষয় মাথায় রেখে এ প্রতিষ্ঠানটি খোলেঠে পিপলএনটেক।
পিপলএনটেকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইঞ্জিনিয়ার আবু হানিপ জানান, পিপলএনটেক-এর যাত্রার পর থেকে এ পর্যন্ত ৪ হাজারের বেশি মানুষ প্রশিক্ষণ নিয়েছেন।

নিউইয়র্ক, ভার্জিনিয়া, নিউজার্সির পর পেনসেলভেনিয়া আপার ডারবিতে নতুন ক্যাম্পাস চালুর বিষয়ে অভিজ্ঞতা তুলে ধরেন তিনি।

তিনি বলেন, মাত্র চার মাসের প্রশিক্ষণ নিয়ে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিরা উচ্চ বেতনের চাকরি করছেন। একই সঙ্গে বাংলাদেশ থেকে যারা ইমিগ্র্যান্ট ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে আসার অপেক্ষায় আছেন, তারা যেন দেশ থেকেই প্রশিক্ষণ নিয়ে এখানে আসেন। এ লক্ষ্যে ঢাকায় পিপলএনটেকের ক্যাম্পাস স্থাপন করা হয়েছে।

আবু হানিপ মনে করেন, প্রশিক্ষিত কর্মী পাঠালে বাংলাদেশ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা উপার্জন করতে পারে। গার্মেন্টস শিল্প ও বিদেশে শ্রমিকদের অর্জিত বৈদেশিক মুদ্রার চাইতে আইটি দক্ষ পেশাদাররা আরও বেশি উপার্জন করতে পারেন।

‘প্রতি বছর মোট দুই মিলিয়ন ডলার মূল্যের স্কলারশিপ দিচ্ছে পিপলএনটেক। যোগ্য ব্যক্তিরা এ সুযোগ নিয়ে নিজের জীবনে আম‍ূল পরিবর্তন আনতে পারেন। এছাড়া পিপলএনটেক আগ্রহী গৃহিণীদের জন্য বিনামূল্যে ফিমেল ইন ইনফরমেশন টেকনোলজি প্রোগ্রামের আওতায় বেসিক কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থাও রাখা হয়েছে। ’

এতে কাউন্সিল ম্যান নুরুল হাসান, শেখ সিদ্দিক, কমিউনিটি নেতা আবু আমিন রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ডেলওয়ার ভেলির (বিএডিভি) প্রেসিডেন্ট ড. ইবরুল হাসান চৌধুরী, সাংবাদিক শেখ খুরশান এবং বাংলাদেশ সোসাইটির সেক্রেটারি পিএ এবিএম আলতামাস বাবুল প্রমুখ বক্তব্য দেন। অনুষ্ঠানে কর্মক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরে বক্তব্য দেন- পিপলএনটেক থেকে প্রশিক্ষণ নেওয়া গোপাল দাশ, বিপ্লব আচার্য, রফিকুল ইসলাম, শাহরিয়ার চৌধুরী, তারিক আজিজ প্রমুখ।

অনুষ্ঠানের শেষ পর্বে লটারির মাধ্যমে মোহাম্মদ সালাহউদ্দিনকে ৪ হাজার ডলার সমমানের বৃত্তি দেওয়া হয়। একই সঙ্গে উপস্থিত ভর্তিচ্ছুকদের প্রশিক্ষণ ফি থেকে ১০ শতাংশ ছাড় দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
পিআর/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa