ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

নিউইয়র্ক

নিউইয়র্কে জাতিসংঘ ভবনের সামনে অমর একুশের ভাষ্কর্য

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৬
নিউইয়র্কে জাতিসংঘ ভবনের সামনে অমর একুশের ভাষ্কর্য

নিউইয়র্ক: ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতির পর বাংলা ও বাঙালিত্বের জয়গান বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে, ভবিষ্যতে আরও এগিয়ে যাবে।



নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরের সামনে বসেছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাষ্কর্য। গত বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) জাতিসংঘ অধিবেশনে যোগ দেওয়ার পর স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টার দিকে ভাস্কর্যটি পরিদর্শন করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ সময় তিনি ওই কথাগুলো বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ গত ২৫ বছর ধরে আন্তর্জাতিক বলয়ে একুশকে তুলে ধরার যে কাজটি করেছে, তার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি। আপনারা জাতিসংঘ সদরদপ্তরের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য স্থাপন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাংলা সাহিত্য-সংস্কৃতি বহির্বিশ্বে তুলে ধরতে আপনারা প্রত্যেকেই বাংলাদেশের দূত।

নিউইয়র্ক গভর্নরের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি আদায়ে কাজ করার জন্য তিনি এ সময় মুক্তধারা ফাউন্ডেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান। এছাড়া আমেরিকার পোস্টাল ডিপার্টমেন্ট (ইউএসপিএস) থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্মারক স্ট্যাম্পের প্রকাশের ঘটনাকে প্রতিমন্ত্রী এক মাইলফলক হিসেবে অভিহিত করেন।

মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি বিশ্বজিত সাহার সঞ্চালনায় ভাস্কর্য পরিদর্শন অনুষ্ঠানটিতে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, বাঙালি চেতনা মঞ্চের চেয়ারম্যান আব্দুর রহিম বাদশা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ আব্দুল হামিদ, মেহেদী হাসান, শাহাদাৎ হোসেন ও কবি কাজী জহিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ সময় আগামী ২০ ফেব্রুয়ারি দিনগত রাত ১২.০১ মিনিটে (স্থানীয় সময় ২০ ফেব্রুয়ারি দুপুর ১.০১ মিনিট) মাতৃভাষা দিবসের উপর স্থাপিত এই ভাস্কর্যে নিউইয়র্ক প্রবাসী বাঙালিরা পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত ভাস্কর্যটি জাতিসংঘ সদর দপ্তরের সামনে থাকবে।

এছাড়া, আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে বসবে একুশের গ্রন্থমেলা। এ মেলায় প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ

Alexa