ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নিউইয়র্ক

পণ্ডিত রামকানাই বেঁচে থাকবেন তার সৃষ্টিকর্মে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৬
পণ্ডিত রামকানাই বেঁচে থাকবেন তার সৃষ্টিকর্মে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিউইয়র্ক: পণ্ডিত রামকানাই দাশের দ্বিতীয় প্রয়াণ দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা বলেছেন, বাংলা লোকসংগীত এবং উচ্চাঙ্গ সংগীতের প্রবাদপুরুষ ছিলেন ‍রামকানাই দাশ। তার রচিত এবং সুরারোপিত সংগীত বাংলা সংগীতের ভাণ্ডারকে অনেক সমৃদ্ধ করেছে।

তিনি তার অমর সৃষ্টিকর্মের মাঝে অনন্তকাল বেঁচে থাকবেন।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) নিউইয়র্কে ‘রামকানাই গীতি কর্মশালা’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বক্তারা আরও বলেন, পণ্ডিত রামকানাই দাশ ছিলেন অত্যন্ত প্রগতিশীল চিন্তাধারার একজন মানুষ। মানবধর্মে বিশ্বাসী এই মহান সাধকের সৃষ্টিতে আজানের ধ্বনিও গভীর প্রভাব ফেলেছে। রাগভিত্তিক তার সৃষ্টি প্রতিটি গানই অসাধারণ।

কর্মশালার উদ্বোধক সাংবাদিক এবং ‍রামকানাই দাশের স্নেহভাজন আকবর হায়দার কিরন বলেন, তার মতো একজন ক্ষণজন্মা মানুষকে খুব কাছ থেকে দেখার, বিভিন্ন সংবাদমাধ্যমের জন্য তার একাধিকবার ইন্টারভিউ করার পরম সৌভাগ্য আমার হয়েছিল।  

কিরন বলেন, বাংলাদেশ সরকার পণ্ডিত রামকানাই দাশকে একুশে পদকে সম্মানিত করে একটি চমৎকার এবং প্রশংসনীয় কাজ করেছে।

রামকানাই দাশের কন্যা এবং খ্যাতনামা নজরুলসংগীত শিল্পী কাবেরি দাশের পরিচালনায় কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন তার শিষ্য নাট্যশিল্পী শিরিন হোসেন এবং সংগীত পরিষদ নিউইয়র্কের  শিল্পী তাহরিনা পারভিন প্রীতি।  

অনুষ্ঠানের জন্য ব্যাকড্রপ তৈরি করেন শিল্পী জাহেদ শরীফ। সাংবাদিক নিহার সিদ্দিকী ফেসবুক লাইভের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেন। ফলে এটি বিশ্বের বিভিন্ন স্থান থেকে দেখার সুযোগ পান পণ্ডিত রামকানাই দাশের অনেক ভক্ত এবং অনুরাগী।

রামকানাই দাশের সন্তান পিনুসেন দাশ ছায়ানটের শিক্ষক এবং দেশের খ্যাতনামা তবলাবাদক। তার নাতনী পারমিতা মুমু এবং শ্রুতিকনা উচ্চাঙ্গ এবং লোকসংগীতের আঙিনায় উত্তর আমেরিকায় সুপরিচিত নাম।

বাংলাদেশ সময়: ২২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ