ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নিউইয়র্ক

রোহিঙ্গাদের সাহায্যার্থে যুক্তরাষ্ট্রে কনসার্ট

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১০ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
রোহিঙ্গাদের সাহায্যার্থে যুক্তরাষ্ট্রে কনসার্ট যুক্তরাষ্ট্রে রোহিঙ্গাদের সাহায্যার্থে কনসার্ট

ঢাকা: রোহিঙ্গাদের সাহায্যার্থে যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে বারুক পারফর্মিং আর্টস সেন্টারে একটি কনসার্টের আয়োজন করে জাতিসংঘের স্টাফ রিক্রিয়েশন কাউন্সিলের ইউএন চেম্বার মিউজিক সোসাইটি। 

বাংলাদেশ সময় অনুযায়ী মঙ্গলবার (২৬ জুন) অনুষ্ঠিত এ কনসার্টের কনসার্টটিতে সহযোগিতা প্রদান করে বেসরকারি পারফর্মিং আর্টস গ্রুপ ‘ব্রুকলিন রাগা ম্যাসিভ’।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী মিশন বুধবার (২৭ জুন) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মানবতার জন্য আয়োজিত এই কনসার্ট উপলক্ষে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজের বাণী পাঠ করেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল এন্ড্রু গিলমোর।

জাতিসংঘ মহাসচিব তার বাণীতে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয়দান ও মানবিক সহযোগিতা প্রদানে বাংলাদেশ উদারতার কথা উল্লেখ করেন এবং রোহিঙ্গাদের সাহায্যে এগিয়ে আসার জন্য এ জাতীয় কনসার্টের আয়োজনকে স্বাগত জানান।  

অনুষ্ঠানটিতে বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। তিনি বলেন, রোহিঙ্গাদের এই মানবিক সঙ্কট আমাদেরকে বহুমুখী চ্যালেঞ্জের মুখে ফেলেছে। সঙ্কটের মাত্রা এতটাই ব্যাপক যে জাতিসংঘের সংস্থাসমূহ আন্তর্জাতিক সম্প্রদায়কে এই সঙ্কটে পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়েছে। এই মানবিক সঙ্কটে আমাদের সরকার ও জনগণের পক্ষে যা করা সম্ভব আমরা তার সবটুকুই করছি।  

আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশ্যে রাষ্ট্রদূত মাসুদ বলেন, শুধু মানবিক সহযোগিতাই নয়, বাস্তুচ্যুত রোহিঙ্গারা যাতে স্বেচ্ছায়, নিরাপদে এবং মর্যাদার সঙ্গে দ্রুত নিজভূমিতে ফিরে যেতে পারে সেই বিষয়ে আমরা আপনাদের সহযোগিতা প্রত্যাশা করছি।  

জাতিসংঘ মহাসচিব ব্যক্তিগতভাবে রোহিঙ্গা সঙ্কটের বিষয়টিকে দেখছেন বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। মহাসচিবের আশু বাংলাদেশ সফর রোহিঙ্গা সঙ্কটের সমাধানে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন তিনি।

নিউইয়র্কের জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাই কমিশনার অফিসের পরিচালক নিনিতি কেলি তার বক্তব্যে একসঙ্গে বিপুলসংখ্যক বাস্তুচ্যুত রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় গ্রহণের মতো ভয়াবহ পরিস্থিতি এবং তাদের মানবিক বিপর্যয়ের কথা তুলে ধরেন। রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য তিনি বাংলাদেশ সরকার ও জনগণকে ধন্যবাদ জানান। এ ধরনের কনসার্টের মাধ্যমে রোহিঙ্গাদের সাহায্যে মেধাবীদের এগিয়ে আসার উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন তিনি।  

অনুষ্ঠানটিতে সংক্ষিপ্ত বক্তব্য পর্ব শেষে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ওপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এরপর শুরু হয় মূল কনসার্ট। পিয়ানো, ভায়োলিন ও তবলাসহ মধ্যযুগীয় বাদ্যযন্ত্র হারপিস্টের সুর-মূর্ছনায় মুখরিত হয় গোটা অডিটোরিয়াম। একে একে পরিবেশিত হয় ৯টি মিউজিক্যাল আইটেম।  

তবলায় বোল তোলেন ‘ব্রুকলিন রাগা ম্যাসিভ’-এর বিশিষ্ট শিল্পী প্রবাসী বাংলাদেশি মীর নকিবুল ইসলাম। ‘ইউএন চেম্বার মিউজিক সোসাইটি’র শিল্পীদের মধ্যে ছিলেন আরিয়েল হরোইটিস্, জোনা উ, ফ্লোরি মার্শাল, মেইয়ানা জিয়াং, ক্রেইগ কেলোনোস্কি, ডেভিড ইয়ার্ডলি প্রমুখ।
 
গোটা অনুষ্ঠানটি পরিচালনা করেন ‘ইউএন চেম্বার মিউজিক সোসাইটি’র আর্টিস্টিক ডাইরেক্টর মিজ্ ব্রেন্দা ভনগোভা। এই কনসার্ট থেকে উপার্জিত অর্থ বাংলাদেশের বেসরকারি সংস্থা ‘ব্র্যাক’ এর মাধ্যমে বাংলাদেশে আশ্রিত বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাহায্য দেওয়া হবে।
 
অনুষ্ঠানটিতে বিপুল সংখ্যক সঙ্গীত পিপাসু দর্শক-শ্রোতার পাশাপাশি জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জুন ২৭, ২০১৮
টিআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নিউইয়র্ক এর সর্বশেষ