ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

টেরিজা মে-র কুকুরপ্রেম নিয়ে বিতর্ক!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৬
টেরিজা মে-র কুকুরপ্রেম নিয়ে বিতর্ক! ছবি: সংগৃহীত

ব্রেক্সিট প্ল্যান নিয়ে গলদঘর্ম ব্রিটিশ রাজনীতিতে এখন হানা দিয়েছে নতুন এক অনুষঙ্গ। জমে উঠেছে অভিনব এক বিতর্ক।

আর সেটি কুকুর আর বেড়াল নামের দু’টি গৃহপালিত প্রাণী নিয়ে। ব্রিটিশরা এখন মেতে উঠেছে অদ্ভুত এই বিতর্কে—‘নতুন ‘ব্রিটিশ প্রধানমন্ত্রী বেড়ালপ্রেমী নাকি কুকুরপ্রেমী?’ 
অবস্থা এমন যে, এ প্রশ্নের জবাব প্রধানমন্ত্রী টেরিজা মে-কে যেন খোলাসা করে চটজলদিই দিতে হবে! কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, প্রধানমন্ত্রী কোন প্রাণীটির পক্ষে ঝেড়ে কাশবেন এ নিয়ে পড়েছেন দোলাচলে। তার এখন ‘শ্যাম রাখি না কূল রাখি’ অবস্থা।  
ঝামেলাটা টেরিজা মে নিজেই বাঁধিয়েছেন। সংবাদমাধ্যমকে দেওয়া সাম্প্রতিক এক সাক্ষাৎকারে টেরিজা কথা প্রসঙ্গে বেড়ালের চেয়ে তার কুকুরই বেশি পছন্দ- এমন আভাস দিয়ে ফেলেছিলেন। আর যায় কোথা! আর তা থেকেই টেরিজার কপালে জুটেছে ‘ডগ পারসন’ অভিধা। তাতেই বড্ড নাখোশ বেড়ালপ্রেমীরা। তারা মনে করছেন বেড়ালের প্রতি এ এক মহা-অন্যায়। সেজন্য তারা বেড়ালের পক্ষে রীতিমতো লড়াইয়ে নামতেও প্রস্তুত।  
একটি সংবাদমাধ্যম বিষয়টাকে এক লাইনে এভাবে ব্যাখ্যা করেছে: ‘‘Cat lovers across the UK are now getting ready for a cat fight’’

টেরিজার কথিত ‘বেড়ালবিদ্বেষী’ মন্তব্যের জবাব দিতে ‘Larry the Cat’ নামে পরিচিত ডাউনিং স্ট্রিটের বেড়াল ল্যারির পক্ষে এরই মধ্যে খোলা হয়ে গেছে এক টুইটার পেজও। সেখানে বেশিরভাগ লোকজন বেড়াল ল্যারির পক্ষেই অব্যাহতভাবে রায় দিয়ে চলেছে। এ যেনবা এক ভোটযুদ্ধ।  

সোশ্যাল মিডিয়ায় এরকম ‘বেড়াল-কুকুরকাণ্ড’ দেখে একটি পত্রিকা বলেছে, কুকুর-বেড়ালকে নিয়ে চলমান এই লড়াইয়ে যুক্তরাজ্য এখন দুইভাগে বিভক্ত হয়ে পড়েছে ----‘‘...it seems that the UK is a nation already divided on the battle between dogs and cats’’ কেননা মন্ত্রী-এমপিরাও আর চুপটি করে বসে নেই।  
তারাও বিতর্কে ঘি ঢেলে চলেছেন। পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ও লেবার দলের নেতা জেরিমি করবিনসহ ইউকে মন্ত্রিসভার বেশ ক’জন সদস্য এরই মধ্যে বেড়ালের প্রতি তাদের পক্ষপাত জানিয়েছেন।  
সুতরাং সবার মনেই এখন একটাই প্রশ্ন: ‘কে বেশি শ্রেয়তর প্রাণী, কুকুর না বেড়াল?’ কিন্তু এই প্রশ্নের সহজ-সরাসরি জবাব আপাতত ‘হনুজ দুর-আস্ত’!

বাংলাদেশ সময়: ০৬৫০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৬
জেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।