ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অফবিট

কুকুর পাইলট, কো-পাইলট!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৬
কুকুর পাইলট, কো-পাইলট!

কুকুর পাইলট? হ্যাঁ, ভুল শোনেননি। ক্যালি (Callie) নামের চকলেট কালারের ল্যাব্রাডর প্রজাতির ব্রিটিশ মেয়ে কুকুরটি পাইলট হিসেবে বেশ নামডাক কামিয়েছে।

তার নিজের রয়েছে ক্রু কার্ডও। তাছাড়া পাইলট হিসেবে সে এরই মধ্যে পাড়ি দিয়েছে ১ লাখ মাইল পথ। তবে এসব নতুন খবর নয়। নতুন খবর হচ্ছে, এতোদিন ককপিটে তার কোনো সহযোগী ছিলো না। এবার সে একজন সহকারী বেছে নিয়েছে।

মানে এবার সে সহকারী হিসেবে ‘একজন’ কো-পাইলট নিয়োগ দিয়েছে। এই কো-পাইলটটি হচ্ছে একটি পিচ্চি মেয়ে কুকুর। এর নাম পিপ্পিন (Pippin)। ‘পিপ্পিন দ্য কো-পাইলট’ নামে ডাকলেও ভুল হবে না। সারমেয়-পাইলট ক্যালি সম্প্রতি পিপ্পিনকে বোন হিসেবে দত্তক নিয়েছে। ওকে যত্নআত্তি, দেখভাল করবার পাশাপাশি প্লেনচালনাও শেখাচ্ছে—‘now teaching her adopted sister Pippin to fly.’  

কুকুর-পাইলট ক্যালির ব্যাপারে আরও কিছু তথ্য জানিয়ে রাখি। ক্যালি এখন পা দিয়েছে ৫ বছরে। ৫শ ঘণ্টা প্লেন চালনার অভিজ্ঞতা ওর। কেতাবি ভাষায় যাকে বলে, ‘500 flying hours’। ক্যালি তার মনিব গ্রাহাম মাউন্টফোর্ডকে সঙ্গী করে সেসনা-২১০ সেঞ্চুরিয়ন প্লেনে সারাদেশের আকাশে চক্কর দিয়ে বেড়ায়। এবার ১৪ সপ্তাহ বয়সী পিপ্পিনকে সঙ্গী হিসেবে পাওয়ায় ওর সময়টা আরও বেশি মাস্তিতে কাটবে।

সিক্স-সিটার প্লেনটিতে প্রতিটি উড়াল শেষে মাটিতে নামার পর পাইলট ক্যালির রসনাতৃপ্তির জন্য থাকে সুস্বাদু সসেজ। এবার পিপ্পিনকে নিয়ে তা খাওয়ার আনন্দ উপভোগ করতে পারবে ক্যালি। আর পিচ্চি কো-পাইলট পিপ্পিনের জন্য তো তা মেঘ না চাইতেই জল। আর হ্যাঁ, প্লেনের আসনের সঙ্গে শরীর যুক্ত রাখবার জন্য আছে বিশেষ ব্যবস্থা (...pet pilots have special harnesses to strap them into the six-seater plane)। দু’জনেই ওরা উজ্জ্বল রঙের জ্যাকেট আর চোখে পরবে গগলস-এর বদলে ‘ডগলস ('doggles')।

ক্যালি যখনই ওর প্লেনটি নিয়ে কোনো বিমানবন্দরে ল্যান্ড করে, তখন প্রচুর লোক ওকে একনজর দেখতে ভিড় জমায়। প্রশংসা আর হাততালির বন্যায় ভেসে যেতে হয় ওকে। এ পর্যন্ত ব্রিটেনের বহু বিমানবন্দরেই সে তার প্লেন ল্যান্ড করিয়েছে। এসবের মধ্যে আছে কর্নওয়াল, ওয়েলস ও স্কটল্যান্ডের নানা বিমানবন্দর। এখন নতুন সঙ্গী পিপ্পিন ওর পদাঙ্ক অনুসরণ করবে। হয়ে উঠবে ক্যালির মতোই এক সারমেয়-সেলিব্রেটি।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৬
জেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।