ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অফবিট

কানাডার মনোমুগ্ধকর ১০ আয়ল্যান্ড

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
কানাডার মনোমুগ্ধকর ১০ আয়ল্যান্ড

ছবির মতো সুন্দর প্রকৃতির দেশ কানাডা। শীতপ্রধান দেশটিতে রয়েছে বেশ কিছু দ্বীপ। মনোমুগ্ধকর সেসব দ্বীপে বসবাস করেন স্বল্প সংখ্যক মানুষ। অনেকটা বিচ্ছিন্ন জীবনযাপন করেন তারা।

ছবির মতো সুন্দর প্রকৃতির দেশ কানাডা। শীতপ্রধান দেশটিতে রয়েছে বেশ কিছু দ্বীপ।

মনোমুগ্ধকর সেসব দ্বীপে বসবাস করেন স্বল্প সংখ্যক মানুষ। অনেকটা বিচ্ছিন্ন জীবনযাপন করেন তারা।

দ্বীপগুলোর সৌন্দর্যও কম নয়। ভ্রমণপিপাসুদের জন্য সবগুলোই উত্তম জায়গা।

১.কানাডার গালফ ও পোর্টল্যান্ড আয়ল্যান্ড (ছবির ক্রমানুসারে)২.প্রিন্স এডওয়ার্ড আয়ল্যান্ড: এ দ্বীপের কোনো স্থল সীমানা নেই। এটি কানাডার ঐতিহ্যের প্রতিচ্ছবি। এখানে এক লাখ ৪০ হাজার মানুষ বসবাস করেন। অ্যানি অব গ্রিন গ্যাবলস উপন্যাসের লেখক এল এম মন্টগোমেরির স্মৃতি বিজড়িত এ দ্বীপে তার ভক্তরাই বেশি ভ্রমণে যান।

দ্বীপটির সঙ্গে ব্রুনসউইক ও কানাডার মূল ভূমির সহজ যোগাযোগ স্থাপনে ‘কনফেডারেশন ব্রিজ’ নামের একটি সেতু করা হয়েছে। বিশ্বের দীর্ঘতম সেতুটি বরফে ঢাকা পানির ওপর নির্মিত। ৩.ভ্যানকুভার আয়ল্যান্ড: এটি ব্রিটিশ কলম্বিয়ার মূল ভূমিতে অবস্থিত। প্লেন, হেলিকপ্টার অথবা ফেরিতে করে এ আইল্যান্ডে যাওয়া যায়। ৪.কেপ ব্রিটন আয়ল্যান্ড: এটি কানাডার সামুদ্রিক প্রদেশের একটি অংশ, যা নোভাস্কশিয়ায় অবস্থিত। সেল্টিক ঐতিহ্যের জন্য এ দ্বীপ বিখ্যাত। ৫.ফোগো আয়ল্যান্ড: কানাডার একপ্রান্তে অবস্থিত দ্বীপটি এক সময় মাছের জন্য বিখ্যাত ছিলো। ৬.ম্যানিতুলিন আয়ল্যান্ড: এটি বিশ্বের সবচেয়ে ফ্রেশ ওয়াটার আয়ল্যান্ড। এখানে দুই ডজনের মতো মানুষের ছোট বসতি রয়েছে। তারা পশম বাণিজ্য থেকে মুক্ত বাণিজ্যে ঢুকেছেন। সেই সঙ্গে তুষার যুগ থেকে নতুন যুগে। এটি শান্তিপূর্ণ ও আধ্যাত্মিক স্থান। ৭.ম্যাডালেনে আয়ল্যান্ড: এটি সেন্ট লরেন্সের হৃদয়। বালিয়াড়ি ও লাল বেলেপাথরের জন্য বিখ্যাত। ৮.হাইদা গোয়াই: ব্রিটিশ কলম্বিয়ার উত্তর উপকূলের একটি দ্বীপমালা। ৯.স্পিরিট আয়ল্যান্ড, আলবার্টা: ছোট এবং বিচ্ছিন্ন দ্বীপ হলেও এর গাঁথুনি স্থায়ী। ১০.ব্যাপিন আয়ল্যান্ড: এটি কানাডার সবচেয়ে বড় আয়ল্যান্ড। বিশ্বের পঞ্চম দীর্ঘতম আইল্যান্ড এটি।

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬

ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।