ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অফবিট

সিঙ্গাপুর কোথায়, প্রশ্ন মার্কিনিদের!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৯ ঘণ্টা, জুন ১৬, ২০১৮
সিঙ্গাপুর কোথায়, প্রশ্ন মার্কিনিদের! সিঙ্গাপুরে কিম ও ট্রাম্প

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর। মাত্র ৫৬ লাখ মানুষের এই ছোট্ট রাষ্ট্রটি বিশ্বের অন্যতম পর্যটন কেন্দ্র। প্রতিবছর সারাবিশ্ব থেকে অসংখ্য মানুষ অবসর কাটাতে আসেন সিঙ্গাপুরে। অথচ বহুসংস্কৃতি ও অধিক জনসংখ্যার দেশ যুক্তরাষ্ট্রের অনেক মানুষই জানেন না সিঙ্গাপুর কোথায়!

অবিশ্বাস্য হলেও এ তথ্য উঠে এসেছে গুগল সার্চের উপাত্ত থেকে।  

সিঙ্গাপুরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ও কিম জং উনের বৈঠক সম্প্রতি পরিণত হয়েছে সারাবিশ্বের মানুষের মনোযোগের কেন্দ্রবিন্দুতে।

আর এই বৈঠক ঘিরে মার্কিনিরা গুগলে সবচেয়ে বেশি সার্চ করেছেন ‘সিঙ্গাপুর কোথায়’। সিঙ্গাপুরের অবস্থান জানতে মার্কিনিরা গুগলে সবচেয়ে বেশি সার্চ করেন জুনের ১০ তারিখে।

সিঙ্গাপুরের অবস্থান ও উত্তর কোরিয়া সম্পর্কে আরও কিছু মজার প্রশ্ন মার্কিনিরা গুগলে আরও সার্চ করেছেন। যেমন: 

১. উত্তর কোরিয়া কোথায়? 
২. সিঙ্গাপুর কি কোনো দেশ?
৩. সিঙ্গাপুর কি মালয়েশিয়ায় নাকি চীনে?
৪. কিম জং উনের উচ্চতা কতো?
৫. কিম জং উন কি ইংরেজি বলতে পারেন?

কেবল মার্কিন জনগণই নয়, সিঙ্গাপুর নিয়ে বিভ্রান্ত যুক্তরাষ্ট্রের প্রশাসনও। গত সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বক্তব্যের বরাতে ‘মালয়েশিয়ার সিঙ্গাপুরের একটি হোটেলে’ কথাটি বলা হয়। অবশ্য দ্রুত তা শুধরে ফেলে কর্তৃপক্ষ।

মার্কিনিদের এই অজ্ঞতায় (!) চটেছেন অনেকে। একজন ফেসবুকে লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের অনেকের কাছে গোটা বিশ্বটাই যুক্তরাষ্ট্র’।

১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের বৈঠক অনুষ্ঠিত হয়। ৪০ মিনিট সময় ধরে চলা এই বৈঠক থেকে দুই দেশের সম্পর্ক উন্নয়নের ইতিবাচক কিছু সিদ্ধান্ত আসে।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, জুন ১৩, ২০১৮
এএইচ/এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad