ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

৬৬ বছর পর নখ কাটবেন বিশ্ব রেকর্ডধারী ছিল্লাল

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
৬৬ বছর পর নখ কাটবেন বিশ্ব রেকর্ডধারী ছিল্লাল বিশ্ব রেকর্ডধারী ছিল্লাল। ছবি সংগৃহীত

ঢাকা: ভারতীয় নাগরিক শ্রীধর ছিল্লাল এমন একটি কাজ করবেন যা তিনি গত ৬৬ বছর করেননি। এবার তিনি কাটবেন নিজের নখ, যা বিশ্বের দীর্ঘতম বলে বিবেচিত।

৮২ বছর বয়সী ছিল্লাল ১৯৫২ সাল থেকে নিজের বাম হাতের নখ কাটেননি। বিশ্বের সবচেয়ে লম্বা নখের কারণে গিনেস বুকে নামও লিখিয়েছেন তিনি।

ছিল্লালের এতো শখের নখ কাটা উপলক্ষে বুধবার (১১ জুলাই) রিপ্লিস বিলিভ ইট অর নট জাদুঘরে একটি নখ কাটা উৎসবেরও আয়োজন করা হয়েছে।

ছিল্লালের সবগুলো নখের একত্রিত দৈর্ঘ্য প্রায় ৯০৯.৬ সেন্টিমিটার। আর সবচেয়ে লম্বা নখটির দৈর্ঘ্য ১৯৭.৮ সেন্টিমিটার। ২০১৬ সালে গিনেস বুকের এক হাতে সবচেয়ে লম্বা নখের ক্যাটাগরিতে নাম লেখান তিনি।

পুনের অভিবাসী ছিল্লাল চান নখগুলো যেন কাটার পরও সংরক্ষণ করে রাখা হয়। আর এ কারণে রিপ্লিস বিলিভ ইট অর নট জাদুঘর কর্তৃপক্ষ তাকে ভারত থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে গেছে। সেখানেই তার নখগুলো কাটা হবে এবং জাদুঘরে নখগুলো সংরক্ষণ করে রাখা হবে। নখগুলো আনুষ্ঠানিকভাবে প্রদর্শনীর জন্য নেওয়া হবে নিউইয়র্কের টাইম স্কয়ারে।

বাংলদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।