ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অফবিট

বনাঞ্চল রক্ষায় বুলডোজার রুখে দিলো ওরাংওটাং!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
বনাঞ্চল রক্ষায় বুলডোজার রুখে দিলো ওরাংওটাং! বুলডোজার রুখে দিচ্ছে ওরাংওটাং, ছবি: সংগৃহীত

ঢাকা: গোটা বিশ্বে বনাঞ্চল ধ্বংসের মহড়া থামছেই না। যদিও এর বিরুদ্ধে মানুষের আন্দোলন-সংগ্রাম অব্যাহত। যা অনেক দিনের পুরোনো ইস্যু। কিন্তু এখন নিজ আবাসভূমি বাঁচাতে পশুপাখিই ‘প্রতিরোধ’ হয়ে দাঁড়াবে, এটা বেশ বিরল। তা-ও আবার বিরল প্রজাতির প্রাণী ওরাংওটাংয়ের এমন প্রচেষ্টা! যা তাক লাগিয়ে দিয়েছে সবাইকে।

বনাঞ্চল রক্ষায় অবিশ্বাস্য ব্যর্থ চেষ্টায় ওরাংওটাংয়ের এ কাণ্ড ঘটে গেলো ইন্দোনেশিয়ায়। সেখানে বনে একটি কাটা গাছ সরানো হচ্ছিল বুলডোজার দিয়ে।

সেসময় হঠাৎ করে একটি ওরাংওটাং এসে বুলডোজারটিকে ঘুরিয়ে দেয় মুহূর্তেই। যদিও তারপর তাকে তাড়া খেয়ে পালিয়ে যেতে হয়।

সম্প্রতি ঘটনাটির একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাতে দেখা গেছে, বনাঞ্চল রক্ষায় মানুষ যতোটা না উদগ্রীব, তারচেয়ে বেশি পশুপাখি। যখন গাছ কাটা হচ্ছিল, তখন ওরাংওটাংটি পাগলের মতো ছুটে আসে। বুলডোজার রুখে দিচ্ছে ওরাংওটাং, ছবি: সংগৃহীতইন্দোনেশিয়ার ওয়েস্ট কালিমন্থন প্রদেশের বর্নিও দ্বীপের সুনগাই পুত্রি বনাঞ্চলে ওরাংওটাংটির এমন ব্যর্থ প্রতিবাদের ভিডিওটি রেকর্ড হয় ২০১৩ সালে। যা সম্প্রতি বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বনাঞ্চল রক্ষায় সচেতনসতা বাড়াতে পোস্ট করা হয় ফেসবুকে। এরপর এই ভিডিও প্রচুর মানুষের কাছে ছড়িয়ে পড়ে এবং বনাঞ্চল ধ্বংস রুখতে ব্যাপক প্রভাব বিস্তার করে।

এদিকে, ভিডিওটিতে বনাঞ্চল রক্ষার ব্যর্থ চেষ্টার পাশাপাশি ওরাংওটাং দেখেও অবিচল অনেকেই। কেননা ওরাংওটাং বিশ্বে খুবই বিরল প্রাণী। যদিও সুনগাই পুত্রিতে এটির দেখা মিলে বেশ। আর এই গহীন বনটি ওরাংওটাং বসবাস করার হিসেবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

এ বনটিতে এক হাজারেরও বেশি ওরাংওটাং বাস করে বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ০২০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।