ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

অফবিট

লেজ নিয়ে মানবশিশুর জন্ম

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
লেজ নিয়ে মানবশিশুর জন্ম

শরীরে ১২ সেন্টিমিটার লম্বা একটি লেজ নিয়ে জন্ম নিয়েছে একটি শিশু। লেজের মাথায় আবার একটা ওজনদার মাংসপিণ্ডও ছিল বলে জার্নাল অব পেডিয়াট্রিক সার্জারি কেসের বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম ফক্স নিউজ।

 

অবিশ্বাস্য মনে হলেও এ বিরল মানবশিশুর জন্ম হয়েছে ব্রাজিলে।  

ফক্স নিউজে বলা হয়েছে, শিশুটি অপরিণত অবস্থায় জন্ম নেয়। তবে, এজন্য শিশুটির শরীরে কোনো ধরনের জটিলতা ছিল না। ভূমিষ্ঠ হওয়ার পর শিশুটির শরীরে জণ্ডিসের লক্ষণ ধরা পড়ে। শিশুটির দেহের বাম পাশে কোমরের নিচ থেকে অবিকল লেজের মতো কিছু একটা নেমে গেছে। আর ওই অংশটির সঙ্গে জোড়া লাগানো গোলাকার আরেকটি অংশ। এর সর্বোচ্চ ব্যাস প্রায় চার সেন্টিমিটার।

আলট্রাসাউন্ড পরীক্ষা করে শিশুটির শরীরে অন্য কোনো সমস্যা বা ব্যতিক্রমী কিছু আর পায়নি। এই লেজ স্বাভাবিক অবস্থায় শিশুর জন্মের আগ পর্যন্ত থাকে। সাধারণত ভ্রুণের বয়স যখন চার সপ্তাহ হয়, তখন ভ্রুণে ছোট একটি লেজ তৈরি হয়। তবে, ভ্রুণের বয়স যখন ১২ সপ্তাহের মতো হয়, তখন শ্বেত রক্ত কণিকায় এই লেজটা শোষিত হয়। বিরল কিছু ক্ষেত্রে, এ শিশুটার ক্ষেত্রে যেমন হয়েছে, শ্বেত রক্ত কণিকায় লেজটার কিছু হয় না এবং ভ্রুণ পরিণত হতে থাকলেও লেজটা তার সঙ্গে থেকেই যায়।
 
চিকিৎসকরা কোনো ধরনের জটিলতা ছাড়াই অস্ত্রোপচারের মাধ্যমে শিশুটির শরীর থেকে লেজটি ফেলে দিয়েছেন। এই ধরনের লেজে কখনো কখনো মাসল টিস্যুও থাকে। বিজ্ঞানীদের বিভিন্ন সাময়িকীতে এখন পর্যন্ত ৪০টি এমন ঘটনার খোঁজ পাওয়া যায়।

এদিকে লেজটি ফেলে দেওয়ার পর শিশুটি পুরোপুরি সুস্থ আছে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa