ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

অফবিট

ফুল থেকে বেরোচ্ছে পচা মাংসের গন্ধ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
ফুল থেকে বেরোচ্ছে পচা মাংসের গন্ধ!

পচা মাংসের মতো দুর্গন্ধ এলে সেখানে না যেতেই পছন্দ করবেন অধিকাংশ মানুষ। ওই ফুলটি দেখতে এবারে হ্যালোইনের দিনে উপচেপড়া ভিড় ছিল ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো বোটানিক গার্ডেনে।

এখানে খুব অল্প সময়ের জন্য ফোটে বিরল প্রজাতির এক ধরনের ফুল। খবর আনন্দবাজার পত্রিকার।

সেই ফুল থেকে বেরোচ্ছে পচা মাংসের গন্ধ! শুনলেই অসহ্যকর মনে হবে। কিন্তু হাজার হাজার লোক টিকিট কেটে সেখানে গিয়েছিল ওই ফুল দেখতে। পরিস্থিতি এমনই দাঁড়ায় যে, একটি টিকিটের জন্য হাহাকার পড়ে যায়। ক্যালিফোর্নিয়ার পার্কে থাকা ওই ফুলগাছের নাম ‘কর্পস প্ল্যান্ট’। এই গাছের বিজ্ঞানসম্মত নাম ‘অ্যামোরফোফালাস টাইটানাম’। সব সময় এই ফুল ফোটে না। একটি ফুল সম্পূর্ণভাবে ফুটতে সময় লাগে প্রায় এক দশক। কিন্তু ফোটার পর তা থাকে মাত্র ৪৮ ঘণ্টা। প্রবল দুর্গন্ধযুক্ত এই ফুল দেখতে জনসাধারণের উৎসাহের এটিও অন্যতম কারণ। সান দিয়েগো পার্কে এ বছর হ্যালোউইনের সময় ফুটেছিল ফুলটি। ছিল ৪৮ ঘণ্টা।

সে সময় দিনে পাঁচ হাজারের বেশি দর্শক টিকিট কেটে এসেছিলেন ‘কর্পস প্ল্যান্ট’ দেখতে। স্বল্পায়ুর এই ফুল থেকে বেরোনো পচা মাংসের গন্ধে আকৃষ্ট হয় ক্যারিয়ন বিটলস, ফ্লেশ ফ্লাইয়ের মতো পতঙ্গরা। তারা এই ফুলে বসে পরাগসংযোগে ঘটতে সাহায্যে করে। এই গাছ ১২ ফুট পর্যন্ত লম্বা হয়। সারা বিশ্বে এই গাছ রয়েছে মাত্র হাজারখানেক। বিপন্নের তালিকাতেও নথিভুক্ত হয়েছে এই গাছের নাম।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa