ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

অফবিট

বলুন তো ছবিতে ক’টি ঘোড়া আছে

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
বলুন তো ছবিতে ক’টি ঘোড়া আছে

তুষারপাতে ঢেকে আছে পাহাড়। আর এই পাহাড়ের কতগুলো ঘোড়া দেখতে পাচ্ছেন আপনি? পাঁচটি? আসলে যাঁরাই এই ছবিটি দেখছেন, তাদের অধিকাংশেরই জবাব, ‘পাঁচটি’।

তাই শুরুতেই জানিয়ে রাখা ভালো, উত্তরটি ভুল! 

এজন্যই তো একে বলে ‘দৃষ্টিবিভ্রম’ বা অপটিক্যাল ইলিউশন। আলোর খেলা। ইন্টারনেটে এই ধরনের ছবি অজস্র রয়েছে। মাঝেমধ্যেই সেসব ভাইরাল হয়। মানুষের মস্তিষ্ককে মুহূর্তের জন্য স্তব্ধ করে দেয়। এ বারেও তাই ঘটলো।

ওপরের ছবিতেও এই আলোর খেলা রয়েছে। ভালো করে দেখলেই বোঝা যাবে, তুষারে ঢাকা ওই জমির রঙের সঙ্গে একসঙ্গে দাঁড়িয়ে ঘোড়াগুলোর রং হুবহু মিলে গেছে। যে কারণে ছবিতে ক’টি ঘোড়া আছে, তা বোঝা একটু কঠিন। তবে, একটু ভালো করে নজর করলেই দেখবেন, ওপরের ছবিতে মোট সাতটি ঘোড়া দাঁড়িয়ে রয়েছে।

এবার নিশ্চয়ই ভাবছেন, কীভাবে? দেখে নেওয়া যাক...

একে বারে বাম দিকের ঘোড়াটিকে তো স্পষ্ট দেখা যাচ্ছে। মাঝখানে তিনটি নয়, রয়েছে চারটি ঘোড়া। মাঝের প্রথম দুই ঘোড়ার পাশে আর একটি ঘোড়ার শুধু নাকের অংশটুকু দেখা যাচ্ছে ছবিতে। আর ছবির একে বারে ডান দিকে রয়েছে একটি ছোট ঘোড়া। আর সাত নম্বর ঘোড়াটি রয়েছে ওই ছোট ঘোড়াটির ঠিক পেছনে। গায়ের রঙের সঙ্গে পাহাড়ের রং মিলে যাওয়ায় যা বোঝা একটু কঠিনই।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa