ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

অফবিট

করোনার ১১ ডোজ টিকা নিয়ে বাতের ব্যথা হাওয়া?

অফবিট ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
করোনার ১১ ডোজ টিকা নিয়ে বাতের ব্যথা হাওয়া?

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে দুই ডোজ টিকা নেওয়ার ওপর পৃথিবীজুড়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। কোনো কোনো দেশ বুস্টার ডোজ দেওয়ার পর আরও এক ডোজ টিকার পথে হাঁটছে।

আমাদের দেশেও চলছে তৃতীয় বা বুস্টার ডোজ কার্যক্রম।

তবে দি ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মধ্যপ্রদেশের বিহারে ব্রহ্মদেব মণ্ডল নামের ৮৪ বছরের এক বৃদ্ধ এরই মধ্যে ১১ ডোজ করোনার টিকা নিয়েছেন! 

ব্রহ্মদেব মণ্ডল অবসরপ্রাপ্ত ডাক বিভাগের একজন কর্মী। ২০২০ সালের জানুয়ারিতে প্রথম ডোজ টিকা নেন তিনি। পরের মাসে নেন দ্বিতীয় ডোজ। আর ৩০ ডিসেম্বর সরকারি স্বাস্থ্যকেন্দ্র থেকে নেন টিকার ১১তম ডোজ। কবে, কোথায় ও কখন টিকা নিয়েছেন, সব ডায়েরিতে লিখে রেখেছেন সেই বৃদ্ধ।  

ব্রহ্মদেব মাধেপুরা জেলার একটি টিকাকেন্দ্রে ১২তম ডোজ নিতে গিয়ে ধরা পড়েন। ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক জানান, পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। কীভাবে ওই বৃদ্ধ এক বছরে এতগুলো ডোজ টিকা নিলেন তা খুবই রহস্যময়।  

১১বার কেন টিকা নিয়েছেন, জানতে চাইলে ওই বৃদ্ধ সংবাদমাধ্যমকে বলেন, ‘আমার প্রচুর উপকার হয়েছে ভ্যাকসিন নিয়ে। সেই কারণেই আমি বারবার ভ্যাকসিন নিয়েছি। ’

ব্রহ্মদেব মণ্ডল বলেন, ২০২০ সালের জানুয়ারিতে বাতের ব্যথায় আমি হাঁটতেই পারতাম না। দ্বিতীয় ডোজ নেওয়ার পর আমার শরীর সুস্থ হতে শুরু করে। তখন ঠিক করি আরেকটা ডোজ নেব। আমি আমার আধার কার্ড চারবার, ভোটার কার্ড দুবার দেখিয়ে টিকা নিই। এখন একেবারেই ব্যথা নেই।  

জেলার স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ পি শাহী স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘বিষয়টি খতিয়ে দেখছি। অফলাইনে রেজিস্ট্রেশনের কারণে এই ভুল হয়ে থাকতে পারে। টিকাগ্রহীতার সঙ্গেও কথা বলেছি আমরা। ’

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa