ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

অফবিট

রূপকথার মৎস্যকন্যা দিবস আজ

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
রূপকথার মৎস্যকন্যা দিবস আজ

আন্তর্জাতিক মৎস্যকন্যা দিবস আজ। প্রাচীনকাল থেকেই মৎস্যকন্যা নিয়ে নানা কাহিনি শোনা যায়।

বিশ্বের বিভিন্ন দেশে এই কাল্পনিক প্রাণীটিকে নিয়ে নানা গল্পকথা রয়েছে। ২০২২ সালে এসেও থামেনি এসব গল্পকথা।

প্রায় তিন হাজার বছর আগে প্রথমবার অর্ধেক মাছের শরীরযুক্ত এই প্রাণীটির কথা শোনা যায়। অনেকেই দাবি করেন, তারা মৎস্যকন্যা দেখেছেন। তবে এখনো এ বিষয়ে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

যদিও গ্রিসের পুরাণে মৎস্যকন্যার কথা বলা হয়েছে। শুরুতে এই প্রাণীটিকে অর্ধেক নারী ও অর্ধেক পাখি হিসেবে বর্ণনা করা হয়েছিল। পরে অবশ্য অর্ধেক নারী ও অর্ধেক মাছ হিসেবেই বর্ণনা করা হয়েছে মৎস্যকন্যাকে।

এছাড়াও মৎস্যকন্যার অনেক গুণের কথা বর্ণনা করা হয়েছে। এই প্রাণীটি নাকি অত্যন্ত সুন্দর, গানের গলা সুন্দর, সমুদ্রে সাঁতার কাটতে দক্ষ, ঝড়ের মধ্যেও নিজেকে সামলে রাখতে পারে। তবে মৎস্যকন্যার জন্যই অনেক নাবিকের মৃত্যু হয়েছে বলেও শোনা যায়।

বিখ্যাত অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস দাবি করেন, তিনি তিনবার মৎস্যকন্যা দেখেছেন। তবে যতটা সুন্দর বলে এই প্রাণীটিকে বর্ণনা করা হয়, ততটা সুন্দর তারা নয়।

উনিশ শতকে ফিজিতে মৎস্যকন্যার কথা শোনা যায়। এই কাহিনি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। মৎস্যকন্যা নিয়ে কয়েক হাজার বছর ধরে বিশ্বজুড়ে নানা কাহিনি শোনা গেলেও ২০১৮ থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক মৎস্যকন্যা দিবস পালন।

জাপান, রাশিয়া, আরবসহ বিভিন্ন দেশের সাহিত্য, পুরাণে মৎস্যকন্যার কথা বলা হয়েছে। একেকটি দেশে একেকরকম বৈশিষ্ট্যের কথা বলা হয়েছে। কোথাও এই প্রাণীটি দেবীসুলভ, আবার কোথাও সৌন্দর্যের আড়ালে বিপজ্জনক।

ডেনমার্কের কোপেনহেগেনসহ বিভিন্ন দেশে মৎস্যকন্যার মূর্তি আছে। একটি বহুজাতিক কফি সংস্থার লোগোতেও আছে মৎস্যকন্যা। অনেকে মৎস্যকন্যার মতো পোশাক পরে সমুদ্রেও নামেন। এটি জনপ্রিয় অ্যাডভেঞ্চার স্পোর্টস।

আন্তর্জাতিক মৎস্যকন্যা দিবসে অনেকে শিশুদের মৎস্যকন্যার মতো পোশাক পরান। থিম পার্টিও আয়োজন করা হয়। পরিবারের লোকজন, বন্ধুদের সঙ্গে মৎস্যকন্যা সংক্রান্ত ছবি, টিভি শো দেখেন।

সূত্র: এবিপিলাইভ

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa