ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অলিম্পিক

‘বাংলার বাঘিনী’ রিটা অলিম্পিক মাতাচ্ছেন রাশিয়ার হয়ে (ভিডিও)

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
‘বাংলার বাঘিনী’ রিটা অলিম্পিক মাতাচ্ছেন রাশিয়ার হয়ে (ভিডিও) বাংলাদেশি মার্গারিটা মামুন রিটা (সংগৃহীত)

ঢাকা: বাংলার বাঘিনী বলে কথা! তিনি নামবেন ময়দানে, আর তার অঙ্গভঙ্গি বৈচিত্র্যে মাতবেন না দর্শকরা সে কি হয়! অবশ্য বাংলাদেশের হয়েই গ্রেটেস্ট শো অন অলিম্পিক মাতানোর কথা ছিল তার। কিন্তু নানা জটিলতায় সেটি আর সম্ভব হয়নি, তবে অদম্য এই নারী ঠিকই অলিম্পিক মাতাচ্ছেন।

২০১৬ ব্রাজিল রিও অলিম্পিক জিমন্যাস্টিক্সে (রিদমিক) অংশ নিচ্ছেন বাংলাদেশি তরুণী মার্গারিটা মামুন রিটা। ২০ বছর বয়সী এই নারীর জন্ম বাংলাদেশের রাজশাহীতে। তবে তার মা রাশিয়ান। মূলত সে সূত্রেই রাশিয়ায় বসবাস। মা ছিলেন রিদমিক জিমন্যাস্ট, তার হাত ধরেই এই খেলায় হাতেখড়ি। পরে সেখান থেকে এ বছর প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নিচ্ছেন তিনি।

রিটার বাবা আবদুল্লাহ আল মামুন। তিনি মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার ডিগ্রিধারী। মা রাশিয়ার আন্না। তারা এখন সপরিবারে সেখানেই থাকেন।

আরও জানতে পড়ুন:
**রাজশাহীর মেয়ে কাঁপাচ্ছে রাশিয়া

গত কয়েক বছরে এই অঙ্গনে বেশ সুনাম কুড়িয়েছেন রিটা। এর মধ্যে জিতেছেন রাশিয়ার রিদমিক জিমন্যাস্ট দলের প্রধান কোচের মনও। আর তাই তো সে কোচ রিটার নাম দিয়েছেন ‘দ্য বেঙ্গল টাইগার’ বা ‘বাংলার বাঘিনী’। তার এই বিশেষ নামটি আন্তর্জাতিক জিমন্যাস্টিকস ফেডারেশনের অফিশিয়াল ওয়েবসাইটেও পাওয়া যায়, সঙ্গে উইকিপিডিয়াতেও।

২০১৫ মস্কো গ্রাঁ প্রিঁ-তে অল-রাউন্ড ইভেন্টে স্বর্ণ জয় করেছিলেন মার্গারিটা রিটা। এ বছর (২০১৬) একই আসরে একই ইভেন্টে চতুর্থ হয়েছেন। এছাড়া সোচিতে ২০১৬ রাশিয়ান চ্যাম্পিয়নশিপে তিনি রূপা পদক জিতেছেন অল-রাউন্ড ইভেন্টে। শুধু তাই নয় টানা ছয় বছরের মতো রিদমিক জিমন্যাস্টিকসের দুনিয়ায় ধরে রেখেছেন আধিপত্য।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অলিম্পিক এর সর্বশেষ