ঢাকা, রবিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

মুক্তমত

দেয়াল এবং পাঠকের প্রত্যাশা

রনিতা বসু, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, মে ২৪, ২০১২
দেয়াল এবং পাঠকের প্রত্যাশা

হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্যে একজন জনপ্রিয় লেখক। তিনি অত্যন্ত দরদ দিয়ে প্রতিটি চরিত্র তুলে ধরেন তাঁর লেখার মাধ্যমে।



অতি সম্প্রতি তাঁর আলোচিত উপন্যাস ‘দেয়াল’ এর দুটি পর্ব একটি দৈনিকের সাহিত্য সাময়িকীতে ছাপা হলে সচেতন মহলে শোরগোল ওঠে । কয়েকটি স্থানে ইতিহাস বিকৃতির প্রমাণ মেলে । নানাজন নানাভাবে হুমায়ূন আহমেদের ঘণ্টি বাজাতে সোচ্চার হয়ে ওঠেন । কেউ কেউ আবার তাঁর নানা পশ্চিম পাকিস্তানপন্থী ছিলেন আর হুমায়ূন আহমেদ তাঁকেই নিজের আদর্শ মানুষ হিসাবে আখ্যায়িত করেছেন বলে তাঁকে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতকারীর কাতারে দাঁড় করাতে বেশ পরিশ্রম করেন ।

অতঃপর “ভুলে ভরা এই বইগুলো আগেই নিষিদ্ধ হওয়া উচিৎ” শিরোনামে লেখা থেকে অনুমেয় ইতিহাস বিকৃতি তাঁর ইচ্ছাকৃত নয়। যে দুটি বই থেকে তিনি উপন্যাসের চরিত্র নিয়েছেন ওখানে ভুল ইতিহাস ছিল । আর আমাদের দৃঢ় বিশ্বাস হুমায়ূন আহমেদ কখনো তা করবেন না, বিশেষ করে যার বাবা একজন মুক্তিযোদ্ধা ছিলেন ।

একজন লেখক কখনো আপামর পাঠকের জনপ্রিয়তা পান না । ভক্ত আর অভক্ত উভয়ের কাঠগড়ায় লেখকদের দাঁড়াতে হয় । ভক্তকুল নন্দিত করে আর অভক্তকুল করে নিন্দিত। হুমায়ূন আহমেদও এর ব্যতিক্রম নন । নন্দিত নরকে, শ্রাবণ মেঘের দিন, আগুনের পরশমণি ইত্যাদি বহুল জনপ্রিয় উপন্যাসের মধ্য দিয়ে ভক্ত পাঠকরা যে হুমায়ূন আহমেদকে চেনেন তারা কখনো ভিন্ন হুমায়ূন আহমেদকে দেখতে চান না । এক হুমায়ূন শুভাকাঙ্ক্ষীর লেখায় নন্দিত নরকের জনপ্রিয় চরিত্র মাস্টার চাচার সাথে দেয়াল উপন্যাসের কর্নেল ফারুকের চরিত্রের মিল খুঁজতে যখন ব্যস্ত ঠিক তখনি আমার প্রশ্ন নন্দিত নরক উপন্যাসের সাথে দেয়াল উপন্যাসের কাহিনী চিত্রায়ন আর বিষয়গত অন্তর্ধারণে কোনো পার্থক্য চোখে পড়ে কি ?

‘দেয়াল’ শুধু একটা উপন্যাসই নয়, পঁচাত্তরের নৃশংস হত্যার বিবরণ। যার প্রতি কাহিনী সত্যনির্ভর, ইতিহাসপ্রসিদ্ধ । স্বাধীনতাযুদ্ধ এবং এর পূর্ববর্তী-পরবর্তী ঘটনা প্রবাহের ইতিহাস প্রতিটি বাঙালির অন্তরে গাঁথা । তা নুতন প্রজন্মই হউক আর পুরাতন। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে এ ইতিহাস লেখা থাকবে। সেই ইতিহাসের বিবরণ যদি হুমায়ূন আহমেদের মত কোনো জনপ্রিয় লেখক উপন্যাস আকারে লেখার ইচ্ছা পোষণ করেন সেখানে একটু বেশি সতর্ক থাকা আবশ্যক নয় কি ?

হুমায়ূন আহমেদ সহজ সরলভাবে যে কোনো কাহিনীকে অসাধারণ শৈল্পিক আকারে উপস্থাপনের এক মোহনীয় ক্ষমতা রাখেন ।

সরকারের চাপেই হোক আর নিজের বিবেকের তাড়নায়ই হোক শেষ চমক দেখার অপেক্ষায় বাংলার পাঠককুল ।

হুমায়ূন আহমেদ দীর্ঘজীবী হোন ।

বাংলাদেশ সময় ১১৫৪ ঘণ্টা, মে ২৪, ২০১২
এমএমকে/সম্পাদনা:জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।