ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

এমন ছবি কি প্রকাশযোগ্য?

তামীম রায়হান, দোহা, কাতার থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জুন ৩, ২০১২
এমন ছবি কি প্রকাশযোগ্য?

বাংলাদেশে আজকের (রোববার) পত্রপত্রিকাগুলোর উল্লেখযোগ্য খবরের একটি হচ্ছে- রাজধানী ঢাকায় এক তরুণীর খণ্ডিত লাশ উদ্ধার। খবরটির বিস্তারিত বিবরণ এরই মধ্যে সবাই জেনেছেন।

কিন্তু প্রশ্ন উঠেছে, কয়েকটি পত্রিকায় (পত্রিকাগুলির নাম উল্লেখ করছি না) প্রকাশিত সংবাদের সাথে ব্যবহৃত তরুণীটির বিচ্ছিন্ন দেহের ছবি নিয়ে। এমন ভয়ংকর ও গা শিউরে ওঠা ছবি প্রকাশ করা কি আমাদের মানসিক রুচিকে আরও বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে না?

আমি প্রতিদিন কাতারের পত্রিকাগুলো পড়ছি। এদেশের সংবাদ মাধ্যমের দিকে তাকালে দেখা যায়, এরা যত বড় অপরাধই ঘটুক না কেন সেটিকে যথাসম্ভব সংক্ষেপে প্রকাশ করে থাকে। কোনো সংবাদমাধ্যমে অপরাধীদের নাম তো দূরের কথা, জাতীয়তাটুকুও উল্লেখ করা হয় না। যে কোনো খারাপ সংবাদের নেতিবাচক প্রভাব থেকে পাঠক ও সমাজকে মুক্ত রাখার জন্য তাদের এ প্রয়াস অবশ্যই প্রশংসনীয়।

অথচ আমাদের দেশের সংবাদমাধ্যমে অবস্থা সম্পূর্ণ বিপরীত, অপরাধ বিষয়ক সংবাদ এভাবে উপন্যাসের মতো বিস্তারিত বর্ণনা করার ফলে আমাদের মানসিকতায় বিষয়টি ধীরে ধীরে  সহনীয় হয়ে যাচ্ছে। আর এর অব্শ্যম্ভাবী প্রভাবে আমরা আচার-আচরণে দিন দিন আরও হিংস্র আর নেতিবাচক হয়ে উঠছি।

যারা ছবিটি প্রকাশ করছেন, তারা হয়তো ভুলে যাচ্ছেন, তাদের পাঠকদের অনেকেই এখনও ছোট এবং কেউ কেউ এসবের ভয়াবহতা হয়তো সহ্য করতে পারেন না। এসব নৃশংস হত্যাকাণ্ডের এমন ছবি প্রকাশ করলে পত্রিকাটির পাঠকসংখ্যা হয়তো সাময়িক বাড়বে, বা পতনশীল সার্কুলেশনকে সাময়িক ধরে রাখা যাবে, কিন্তু তা কার্যত সমগ্র জাতীয় জীবনের জন্য দুর্বিসহ পরিণতি বয়ে আনতে পারে।

আজকাল বাংলাদশে বিভিন্ন মিডিয়ায় অনেক বিদগ্ধ পাঠক-কলামিস্ট বিশ্লেষণধর্মী ও দিকনির্দেশনামূলক কলাম লিখেন। গুটিকয় পত্রিকার এমন কাণ্ডজ্ঞানহীন সাংবাদিকতা নিয়েও আশা করি তারা লিখবেন। শত সমস্যায় জর্জরিত বাংলাদেশের সরকার মহোদয়ের তরফ থেকেও এ ব্যাপারে নির্দেশনা ও পদক্ষেপ আশা করছি।

বাংলাদেশ সময় : ১৫২৪ ঘণ্টা, ০৩ জুন, ২০১২
সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর
[email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।