ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

যেতে হবে বহুদূর… আছে কণ্টকিত পথ

এস এ মাহমুদ, সাংবাদিক ও ব্লগার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৬ ঘণ্টা, জুলাই ১, ২০১২
যেতে হবে বহুদূর… আছে কণ্টকিত পথ

কয়েক বছর আগে যখন ইন্টারনেট নামক বস্তুটি মানুষের হাতের নাগালে ছিল না তখন সবাইকে বিশ্বের সাথে নিজেকে আপডেট রাখতে কাগজে ছাপা পত্রিকায় চোখ বুলাতে হত। প্রতিদিনের ঘটে যাওয়া ঘটনাগুলো জানতে হত হয় টেলিভিশনের পর্দায় নয়তো পরেরদিনের কাগজের পত্রিকায়।

তাই নিজেকে আপডেট রাখাটা ছিল কষ্টসাধ্য।

ঠিক সে সময়ই একজন প্রতিভাবান সাংবাদিক আলমগীর হোসেনের (বর্তমান এডিটর ইন চিফ, বাংলানিউজ২৪.কম) নেতৃত্বে একদল সাংবাদিক কাজ শুরু করেন প্রথম অনলাইন নিউজপোর্টাল বিডিনিউজ২৪.কম এ।

তারপর সেই আলমগীর হোসেনের হাত ধরেই প্রতিষ্ঠা হয় বর্তমানে বাংলাভাষাভাষীদের কাছে সবচেয়ে জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজ২৪.কম। মাত্র তিন বছরেই যে সংবাদপত্রটি পেয়ে গেছে ঈর্ষান্বিত সব সাফল্য। পেয়ে গেছে ৩ কোটিরও বেশি পাঠক। সত্যিই একটি সংবাদ মাধ্যমের জন্য এটি বড় অর্জন। আর এটি সম্ভব হয়েছে একদল নির্ভীক, বলিষ্ঠ সাংবাদিকের হাত ধরে। যারা ২৪ ঘণ্টা কিবোর্ডে সংবাদের ঝংকার তুলেন আর তুলে ধরেন সবার আগেই পাঠকদের কাছে।

আগে যখন কোনোকিছুর তথ্যসূত্র হিসেবে ব্যবহার হতো মুদ্রিত বিভিন্ন সংবাদপত্রের কাটিং ঠিক তেমনি করে বর্তমানে তথ্যসূত্র হিসেবে উপস্থাপন করা হচ্ছে অনলাইন নিউজ মাধ্যম বিশেষ করে বাংলানিউজের প্রিন্ট কপিকে। সত্যিই এটা বড় আনন্দ ও সাফল্যের বিষয় যে, অন্যান্য সব সংবাদ মাধ্যমের জায়গায় নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে বাংলানিউজ২৪.কম। অভিনন্দন রইল এর সঙ্গে সংশ্লিষ্ট সকলের প্রতি।

গত তিন বছরে একজন ব্লগার হিসেবে যখন কোনো জরুরি সংবাদের প্রয়োজন হয়েছে তখনই বাংলানিউজকে পেয়েছি সবার আগে। বিশেষ করে বিভিন্ন রাজনৈতিক ইস্যু ও জনকল্যাণমূলক খবরগুলোতে। আর এর ফলেই এটি হয়ে উঠছে বাংলাভাষাভাষী মানুষের কাছে জনপ্রিয়।

বেশ কয়েক বছর আগে থেকে বিশ্বের বিভিন্ন সংবাদ সংস্থাগুলো তাদের পাঠকদেরকে আপডেট করতে তাদের ওয়েবসাইটে সর্বশেষ সংবাদ নামক আলাদা অপশন চালু করে। কিন্তু তখনও আমাদের দেশের সংবাদপত্রগুলো এ অবস্থা তৈরি করতে পারেনি। ঠিক সে সময়েই এদেশের সংবাদ মাধ্যমে নতুন ধারণার প্রবর্তনা করেন শ্রদ্ধেয় আলমগীর ভাই। তার প্রতি রইল আন্তরিক শ্রদ্ধা এরকম একটি সুন্দর চিন্তার জন্য। আর শ্রদ্ধা রইল ইস্ট ওয়েস্ট মিডিয়ার কর্ণধার আহমেদ আকবর সোবহান সাহেবের প্রতি যার কারণে আজ এই নিউজ পোর্টালটি প্রকাশ করা গেছে।  

বাংলানিউজের পথচলা মাত্র শুরু হয়েছে। কিন্তু এই বয়সেই অর্জন করে ফেলেছে অনেক সাফল্য। যাদের সংবাদ সূত্র হয় সংসদের আলোচনার উৎস। তাদেরকে কি আর ছোট করে রাখা যাবে? যে সংবাদ সংস্থাটির প্রত্যেকেই নির্ভীক অভিযাত্রী তাদেরকে কি দমিয়ে রাখা যাবে? উত্তরটা অবশ্যই ‘না’। কিন্তু একজন সাংবাদিক হিসেবে বলতে পারি, একটি সংবাদ মাধ্যমকে পথচলতে হয় কন্টকিত পথ ধরে। শত বাধা এসে পড়ে সামনে। তবুও সব কিছু চুরমার করে এগিয়ে যেতে হয়।

তাই আশা করি, বাংলানিউজ তার সামনে পড়ে থাকা দীর্ঘ পথে এগিয়ে যাবে দূরন্ত গতিতে। সব বাধাকে তুচ্ছ করে সত্য বলতে আরো সাহসী হবে। তবেই আসবে কাঙ্খিত সাফল্য।

আবারও ধন্যবাদ আলমগীর হোসেনকে। যিনি আগামী দিনের সাংবাদিকদের জন্য একজন রোল মডেল। তার নেতৃত্বে যেন বাংলানিউজ আরো সামনে এগিয়ে যেতে পারে।

বাংলাদেশ সময়: ২২৩৬ ঘণ্টা, ০১ জুলাই, ২০১২
সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।