ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

নিউইয়র্কে অজানা আতঙ্কে প্রবাসী বাংলাদেশিরা

শিহাবউদ্দীন কিসলু, নিউইয়র্ক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১২
নিউইয়র্কে অজানা আতঙ্কে প্রবাসী বাংলাদেশিরা

ঢাকা: নাফিসের ঘটনায় নিউইয়র্কে অজানা আতঙ্কে সময় কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। অজানা আশংকা নিয়ে ঘটনার পরদিন আজ স্কুল করেছে বাংলাদেশি ছেলে মেয়েরা।

শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষেত্রে নতুন করে আরো কঠোর আইন প্রণয়নের আশংকা দেখা দিয়েছে। এরইমধ্যে বাঙালী অধ্যুষিত জ্যাকসন হাইটস ও জ্যামাইকাতে ভিনদেশি কিছু তরুণের মুখে নানান শব্দ প্রয়োগে উচ্চস্বরে ধিক্কার দিতে শোনা গেছে।


নিউইয়র্ক থেকে নির্বাচিত যুক্তরাষ্ট্র সিনেটের প্রভাবশালী  ও জ্যৈষ্ঠ সিনেটর চাক শুমার ষ্টুডেন্ট ভিসা নীতি এবং বিভিন্ন রাজ্যে বিদেশি ছাত্রদের জন্য সহায়ক বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের কঠোর সমালোচনা করেছেন। পাশাপাশি এদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বিদেশি ছাত্রদের ভর্তিও ভিসা ব্যবস্থাকে ’প‍ুনঃপর্যালোচনা’ করার ওপর জোর দিয়েছেন।

এবিষয়ে কংগ্রেসের হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান পিটার কিংও কঠোর ভাষায় বক্তব্য দিয়েছেন ।

আমেরিকার ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির একজন নেতা ও নিউইয়র্ক সিটি ভোটার রেজিস্ট্রেশন সহায়তা বিষয়ক কমিশনার বাংলাদেশি মোর্শেদ আলম এব্যাপারে বাংলানিউজকে বলেছেন, সিনেটর চাক শুমারের বক্তব্যে ধারণা করা যায়, যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষেত্রে নতুন করে আরো কঠোর আইন প্রণয়নের  আশংকা দেখা দিয়েছে ।

নাফিসের পক্ষে এদিকে এখন পর্যন্ত কমিউনিটির কাউকে এগিয়ে আসতে দেখা যায়নি। তবে ইউএস সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের সদস্য অ্যাটর্নি  মঈন চোধুরী  এব্যাপারে বাংলানিউজকে বলেছেন , ”হি ইজ প্রিজিউম টু বি ইনোসেন্ট,আনটিল প্রুভেন গিল্টিী । ” এটা আমেরিকার আইন।   নাফিস নির্দোষ হলে তা প্রমাণে তার পরিবারসহ প্রবাসী বাংলাদেশিদের এগিয়ে আসা প্রয়োজন।   বাংলাদেশ  দূতাবাস বা কন্স্যুলেটের পক্ষ থেকে এখনও বিষয়টি খতিয়ে দেখা ও পর্যবেক্ষন পর্যায়ে রয়েছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানানো হয়েছে ।

নাফিসের গ্রেপ্তারের পর থেকে প্রতিবেশীসহ  তার  আশেপাশের অনেকেই  অপ্রয়োজনে  বাইরে থাকা বা অন্যদের সাথে কথাবার্তা একেবারেই এড়িয়ে চলছেন বলে জামাইকার বাঙালিদের সঙ্গে কথা বলে জানা গেছে। সবার আশংকা  অহেতুক পুলিশি জিজ্ঞাসাবাদের সম্মুখীন হওয়া কিংবা সন্দেহের শিকার হওয়া।

প্রবাসের সবচাইতে পুরাতন সংগঠন(১৯৪৮-২০১২) লীগ অব আমেরিকা  ’সন্ত্রাসী’  কর্মকাণ্ডের নিন্দা জানাতে আগামী পরশু স্থানীয় সময় রোববার জ্যাকসন হাইটসে এক সমাবেশের আয়োজন করেছে । তারা এহেন ’সন্ত্রাসী  হামলার’ পরিকল্পনার তীব্র নিন্দা ও প্রতিবাদ করে সমাবেশে বলবে, ’দিস ইজ নট আওয়ার ফেস। ’ নাফিস বাংলাদেশের পরিচয় নয় । তাছাড়া বিষয়টির সুষ্ঠু তদন্ত প্রয়োজন ।

সমাবেশের উদ্যোক্তাদের অন্যতম জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি জন উদ্দীন বাংলা নিউজকে বলেছেন,” ’দিস ইজ নট আওয়ার ফেস। ’ আমরা সেকুলার । আমেরিকা আামাদের ”এডপটেড হোম । ’ আমরা অবশ্যই এহেন ধিক্কারজনক কাজের নিন্দা জানাবো। এবং আমরা সমাবেশে কমিউনিটির পক্ষ থেকে  ঘটনার সুষ্ঠু তদন্তে প্রয়োজনে আমেরিকার প্রশাসনকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেব । ”


”নাফিসের ঘটনার পর  প্রথম দিন স্কুলে নাফিসের ঘটনার সংবাদ সম্পর্কে অবহিত কী না ছাত্রছাত্রীদের কাছে  শিক্ষকরা তা জানতে চেয়েছেন”  উল্লেখ করে লীগ অব আমেরিকার সাধারণ সম্পাদক আব্দুল কাদির চৌধুরী  শাহীন বাংলানিউজকে বলেছেন, আমাদের সন্তানেরা অজানা আশংকা নিয়ে স্কুল করেছে।

তিনি  তার এক পরিচিতের কথা উল্লেখ করে আরো জানিয়েছেন , বৃহস্পতিবার ঢাকায় যাদের ভিসা গ্রহণ করার কথা ছিল, সিদ্ধান্ত বদলে তাদেরকে ভিসা দেওয়া হয়নি। এমনকি ট্যাক্সিতে চালকের পরিচয় জানতে চাওয়া ও সাবওয়েতে বাংলাদেশিদের নিয়ে কথাবার্তা তাদেরকে নাজুক পরিস্থিতে ফেলেছে।

আব্দুল কাদির চৌধুরী আরো বলেন, নাফিসের ঘটনার সঙ্গে প্রবাসী বাংলাদেশিদেরকে  কোন ধরনের পরিচয়ের ’লেবেল’ এটে দিলে আমাদের জন্য তা হবে সত্যি খুবই ভয়ঙ্কর । ” অথচ আমরা অত্যন্ত শান্তিপ্রিয় কমিউনিটি। জাতিগত ভাবেও তাই।

এদিকে নাফিসের হামলা পরিকল্পনা নিয়ে কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া লক্ষণীয়। বিশ্বের প্রভাবশালী সংবাদপত্র নিউইয়র্ক টাইমসকে উদ্ধৃত করে অনেকেই এফবিআই’র   ফাদ পেতে অপরাধে উস্কানী ” দেওয়াকে  স্বাভাবিক জীবনাচরনের জন্য হুমকি এবং অগ্রহণযোগ্য বলে মনে করেন। আবার কেউ কেউ বলছেন কেউ  ’ফাদ পাতলে তাতে পা  না দেওয়ার বুঝটুকু সবারই থাকা উচিৎ । ’ তবে ২১ বছর বয়সী নাফিসরে  বুদ্ধির অপরিপক্কতাকেও অনেকে সহানুভ’তির চোখে দেখছেন ।

উল্লেখ্য , কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিস এফবিআই’এর পাতা ফাঁদে পা দিয়ে  নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংক বিস্ফোরক দিয়ে উড়িয়ে দেয়ার পরিকল্পনা বাস্তবায়নে হাতেনাতে ধরা পড়ে । মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে গণবিধ্বংসী অস্ত্র ব্যবহারের চেষ্টা এবং আল-কায়েদাকে প্রয়োজনীয় উপকরণ-সহায়তা দেওয়ার চেষ্টার অভিযোগে নাফিসকে বিচারের মুখোমুখি করা হয়েছে বলে জানিয়েছে। দোষী সাব্যস্ত হলে নাফিসের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

এফবিআই কর্মকর্তাদের দাবি, ৪৫০ কেজি ওজনের বোমা দিয়ে নিউইয়র্কে অবস্থিত ফেডারেল রিজার্ভ ব্যাংক উড়িয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছিলেন নাফিস। তবে নাফিসের কাছে থাকা বিস্ফোরক সক্রিয় অবস্থায় ছিল না। তা ছাড়া গোয়েন্দারা তাঁকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৬ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১২
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।