ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

অনলাইন নীতিমালার আগে প্রয়োজন জনপ্রিয়তা

বিশ্বজিৎ দত্ত নীল, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১২
অনলাইন নীতিমালার আগে প্রয়োজন জনপ্রিয়তা

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দিয়েছেন ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে “ডিজিটাল বাংলাদেশ” হিসেবে বিশ্বের কাছে তুলে ধরবেন। আর অবাধ তথ্য প্রবাহের এ যুগে অনলাইন গণমাধ্যম ও বিনোদন মাধ্যম ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রচেষ্টাকে একধাপ এগিয়ে নিয়ে যাবেন।


 
তাছাড়া বিশ্বের অনেক দেশেই অনলাইন গণমাধ্যম আজ অনেক জনপ্রিয়। অনেকেই অনলাইন টিভি, অনলাইন রেডিও এবং অনলাইন পত্রিকার মাধ্যমে তাদের বিনোদন, জ্ঞান ও জানার আগ্রহের খোরাক জোগান। এরই পথ ধরে বাংলাদেশে এ অনলাইন সংবাদপত্র এবং রেডিও’র যাত্রাশুরু হয়েছে। প্রযুক্তি নির্ভর এসব প্রতিষ্ঠানের লক্ষ্য বিশ্বের বুকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করা। সেই সঙ্গে “ডিজিটাল বাংলাদেশ” হিসেবে বিশ্বের কাছে পরিচয় করিয়ে দেওয়া। অনলাইন গণমাধ্যম শিল্পটি এখন পর্যন্ত  চলছে সবার ব্যক্তিগত উদ্যোগে। এ শিল্পে এখন সুনির্দিষ্ট কোনো আয়ের পথ তৈরি হয়নি।
 
বিজ্ঞাপনের জন্য কোথাও গেলে সে অর্থে সাড়া পাওয়া যায় না। এরপরও এ শিল্পের সম্ভাবনার দ্বার উম্মোচন করতে সদা সচেষ্ট রয়েছে দেশপ্রেমী উদ্যোক্তারা। কিন্তু আশঙ্কার দিক হচ্ছে অনলাইন নীতিমালা নিয়ে বেশ কয়েকটি মহল অপতৎপরতা চালাচ্ছে। এ প্রেক্ষাপটে মনে প্রশ্ন জাগে একি ডিজিটাল বাংলাদেশ গড়ার পথকে রুদ্ধ করতে কোনো অপচেষ্টা?
 
আমরাও চাই নীতিমালা হোক। তবে, এর চাইতে বেশি প্রয়োজন এ শিল্পকে সবার কাছে জনপ্রিয় করে তোলা এবং সবাইকে অনলাইনের প্রতি আগ্রহী করে তোলা। পাশাপাশি এসব অনলাইন মাধ্যমগুলোর কার্যক্রম তদারকি করতে মনিটরিং টিম গঠন করা প্রয়োজন। নীতিমালা করে অনলাইন রেডিও বা গণমাধ্যমের পথে বাধা সৃষ্টি করা ঠিক হবে না। সারা পৃথিবী এখন অনলাইনে; তবে বাংলাদেশ কেন নয়?
 
অনলাইনকে দেশে জনপ্রিয় করতে এবং ডিজিটাল বাংলাদেশ গড়তে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সারা পৃথিবী এখন অনলাইনে বসে ঘুরে আসা যায়। তবে কেন বাংলাদেশে এ থেকে দূরে থাকবে? অতীত অভিজ্ঞতা বলছে নীতিমালা করে দুর্নীতির গতি রোধ করা যায় না; যদি না এ ক্ষেত্রে জনগণের সচেতনতা না বাড়ে।
মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নিঃসন্দেহে এসব বিষয় অবগত আছেন। তাই তার কাছে আবেদন রাখছি সম্ভাবনাময় এ শিল্পকে গড়ে ওঠার সুযোগ করে দিন। যা ডিজিটাল বাংলাদেশ গড়ার পথকে সুগম করবে বলে আমাদের বিশ্বাস।  
 
বিশ্বজিৎ দত্ত নীল, সি.ই.ও রেডিও ভয়েস২৪ডটকম

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১২
সম্পাদনা: প্রভাষ চৌধুরী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।