ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

বিজ্ঞাপনে অশ্লীলতা বন্ধের উদ্যোগ ডিসিসি’র

এস এম আববাস, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৩
বিজ্ঞাপনে অশ্লীলতা বন্ধের উদ্যোগ ডিসিসি’র

ঢাকা: অশ্লীল ও অশোভনভাবে নারীশরীর প্রদর্শনীর বিপক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিসিসি-দক্ষিণ)। তবে এ ব্যাপারে কার্যকর কোন পদক্ষেপ নিতে পারেনি তারা।



এর আগে বিজ্ঞাপন চিত্রে অশালীনভাবে রানীকে উপস্থাপন ছাড়াও নারীর ডামি (ডল) ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। অশ্লীলভাবে পণ্যের প্রচারণার বিষয়ে আলটিমেটাম দিয়ে পত্রিকায় বিজ্ঞপ্তিও প্রকাশ করে ডিসিসি দক্ষিণ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্দেশনা মানতে ব্যর্থ হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় তিন মাস পার হলেও কোন আইনি ব্যবস্থা নিতে পারেনি তারা। বিপরীতে বিজ্ঞাপন চিত্রে নারীকে অশালীনভাবে উপস্থাপনের প্রবণতা আরো বেড়েছে।

নারীর পোশাক ও অন্যান্য পণ্য বিক্রিতে জাকজমক প্রদর্শনী সারা নগরী জুড়েই চলছে। বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে প্রচারণা বাড়ছে দিনের পর দিন। আর এতে কোন বাছ-বিচার করা হচ্ছে না। নানা কায়দায় অশোভন প্রচারের মহোৎসব চালানো হচ্ছে।

রাজধানীর গুলশান ও ধানমন্ডিসহ বিভিন্ন মার্কেটে আধুনিক সাজ-সজ্জার দোকানগুলোতে সাজিয়ে রাখা হচ্ছে নারীর পোশাক। নারীর ডামি (ডল) হিসেবে বিভিন্ন পোশাক এমনভাবে উপস্থাপন করা হচ্ছে যাতে সহজেই ক্রেতারা আকৃষ্ট হয়।

এতে নারী সংগঠনগুলো বিভিন্ন সময় প্রতিবাদ জানায়। নারীর মর্যাদাহানিকরভাবে পণ্য প্রচারের বিরুদ্ধে অবস্থানও নেয় তারা।
   
সর্বশেষ এর বিপক্ষে অবস্থান নিয়ে পণ্য বিক্রির অশোভন প্রচার বন্ধে বিভিন্ন বিজ্ঞাপন চিত্র, নারীর ডামি (ডল) সরিয়ে নিতে তিন দিনের সময় দিয়ে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে ডিসিসি-দক্ষিণ।

বিজ্ঞপ্তিতে সিটি করপোরেশন জানায়, সামাজিক জীবনে নারীর নিরাপত্তা ও মর্যাদা সমুন্নত রাখা সরকারের অন্যতম কার্যক্রম। অথচ ঢাকা নগরীর বিভিন্ন স্থানে বিজ্ঞাপন চিত্র, বিলবোর্ড, সাইনবোর্ড ব্যানারে নারীর ব্যবহার্য দ্রব্যাদি ও ছবি প্রদর্শন, দোকান এবং দোকানের বাইরে নারীর ডামি (ডল) প্রদর্শনে শালীনতা বজায় রাখা হচ্ছে না।

নারীর ব্যবহার্য জামা কাপড়সহ অন্যন্য সামগ্রী অশোভনভাবে বিশেষভাবে নির্মিত হ্যাংগারের মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে।

এ বিষয়টিতে উদ্বেগ জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগরীর সমস্ত এলাকায় অশোভন বিজ্ঞাপন, বিলবোর্ড, সাইনবোর্ড, ব্যনার নিজ দায়িত্বে সরিয়ে নিতে বলেছে। অশোভনভাবে রাখা দোকানে বা দোকানের বাইরে নারীর ডামি (ডল) সরিয়ে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

তিন দিনের মধ্যে এগুলো সরিয়ে না নিলে ট্রেড লাইসেন্স, আদালত পরিচালনার মাধ্যমে অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ডিসিসি দক্ষিণ। তবে এখন পর্যন্ত কোন অভিযান তো দূরের কথা, কোন প্রকার পদক্ষেপ নেয়নি ডিসসি।      

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৩
এসএমএ/ জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।