ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

মুক্তমত

স্বরাষ্ট্রমন্ত্রীরা জনপ্রিয় হন না কেনো?

ফজলুর রহমান, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৩
স্বরাষ্ট্রমন্ত্রীরা জনপ্রিয় হন না কেনো?

বাংলাদেশে কোনও কালেই  কোনও স্বরাষ্ট্রমন্ত্রী জনপ্রিয় হন না কেনো? আর তারা যে অজনপ্রিয় হন, তাদের কথাবার্তায় যে জনগণ ক্ষুব্ধ, বিরক্ত হন, এটা কি তাদের জানা আছে? অ্যাডভোকেট সাহারা খাতুনকে স্মরণকালের `সবচেয়ে সফল স্বরাষ্ট্রমন্ত্রী`র সার্টিফিকেট দিয়ে যিনি শপথ নিলেন এই পদে সেই ড. মহীউদ্দীন খান আলমগীর যে দ্রুততম সময়ে এমন আলোচিত হবেন তা কি তিনি নিজেও ভেবে দেখেন কখনো? পথে, ঘাটে, হাটে, মাঠে আর ফেসবুকের পাতায় পাতায় তাকে নিয়ে কীসব মন্তব্য করা হয় এটা নিশ্চয়ই কোনও না কোনওভাবে তার কাছে পৌঁছার কথা। না পোঁছালে এটা তার ব্যর্থতা।

সেসব মন্তব্য, সমালোচনা তিনি কীভাবে গ্রহণ-বর্জন করেন আমার খুব জানতে ইচ্ছে করে। তিনি যখন এই পদে থাকবেন না তখন তার কাছে গিয়ে বিনীতভাবে জানতে চাইবো।
 
ক`দিন আগে দেশের একজন বড় লেখক বললেন, বিনোদনমূলক কথা আর আচরণে ড. ম.খা আলমগীর নাকি বিএনপি আমলের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকেও হার মানিয়েছেন।

খালেদা জিয়ার প্রথম দফা শাসন আমলে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন আবদুল মতিন। এক সন্ধ্যায় পুলিশ প্রেসক্লাবে ঢুকে সাংবাদিক পিটিয়েছিল খুব করে। মন্ত্রী বলেছিলেন, `পুলিশ অন্ধকারে সাংবাদিক চিনতে পারে নি`। বিএনপির পরের আমলের স্বরাষ্ট্রমন্ত্রী বিমান বাহিনীর সাবেক প্রধান আলতাফ হোসেন পিতার কোলে শিশুর মৃত্যুতে বলেছিলেন, `আল্লার মাল আল্লা নিয়ে গেছে`। তারপর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের অনেক বিনোদনমূলক কথা,(উই আর লুকিং ফর শত্রুজ) আচরণ হজম করেছে মানুষ। আর এখন!

ড. মহীউদ্দীন খান আলমগীরের বিরুদ্ধে কেউ কটু কথা বললে, সমালোচনা করলে আমার খুব খারাপ লাগে। যুক্তি দিচ্ছি কেনো?

তাকে দেশের মানুষ নিতান্তই ভদ্রলোক বলে জানতো। এক ধরনের নিরীহ ভালো মানুষের মতো দেখায় তাকে।

বাংলাদেশের হাতে গোনা যে ক`জন ভাগ্যবান মানুষ আছেন তাদের একজন তিনি। শুধু উচ্চ নয়, সর্বোচ্চ শিক্ষিত। তার পরিবারে শিক্ষার ঐতিহ্য ঈর্ষণীয়। বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে তাকে পুলিশ অসভ্য কায়দার নির্যাতন করেছে। খামোখা তাকে জেলে ভরে রেখেছিল সরকার।

আমি ভাবি, আমার মতো অনেকে চিন্তা করে, সেই ভদ্রলোক স্বরাষ্ট্রমন্ত্রী হবার পর এমন হবেন কেনো? এটা কি পদের দোষ?

এখানে সবিনয়ে স্মরণ করি ১৯৯৬ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ঐকমত্যের সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রফিকুল ইসলাম বীরউত্তম, আর এ-দফায়  কিছুদিনের জন্য স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেলে তাজকে। তারা কোন জাদুবলে যেন জনগণের মনে জায়গা করে নিতে পেরেছিলেন।

আর ক্ষমা চাচ্ছি ৪১ বছরের বাংলাদেশে যদি এমন কারো নাম বাদ পড়ে যায় যারা সত্যিকার অর্থেই জনপ্রিয় স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।

বাংলাদেশ সময় ২১৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৩
সম্পাদনা: জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।