ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

মুক্তমত

নিরাপদ-বাসযোগ্য পৌরসভা গড়তে দক্ষ মেয়র চান নাসিম

ফেনী থেকে নাসিম আনোয়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
নিরাপদ-বাসযোগ্য পৌরসভা গড়তে দক্ষ মেয়র চান নাসিম

১০ মার্চ ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত ফেনী পৌরসভার একজন গর্বিত নাগরিক হিসেবে আমি চাই এই এলাকার প্রকৃত উন্নয়ন। এজন্য এমন মেয়র চাই যিনি হবেন কৌশলী ও দূরদৃষ্টিসম্পন্ন।

যিনি নিজেকে প্রতিনিয়ত যোগ্য থেকে যোগ্যতর করে তোলার মাধ্যমে প্রকৃত পৌরপিতা হতে পারবেন। নাগরিক বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সমাধানের পাশাপাশি নাগরিক সুযোগ সুবিধাগুলো নিশ্চিত করার মানসিকতা থাকতে হবে তার।

একজন মেয়র হিসেবে তিনি তার পৌরসভাকে কোথায় দেখতে চান তার একটা লক্ষ্য স্থির করে মাস্টারপ্ল্যান করাটা জরুরি। সমাজের বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষদের সমন্বয়ে একটা প্ল্যাটফর্ম তৈরি করা উচিত, যাদের সাথে কথা বলে বিভিন্ন উদ্যোগ নিতে পারেন এবং এর বিস্তৃতি হবে ওয়ার্ড পর্যায়ে।

এমন মেয়র চাই যিনি পরিস্কার পরিচ্ছন্নতার পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা, পর্যাপ্ত পাবলিক টয়লেট থেকে ড্রেনেজ ব্যবস্থাসহ সার্বিক নাগরিক সুবিধা নিশ্চিত করবেন। মাদকের ছোবল থেকে তরুণদের রক্ষায় যিনি এগিয়ে আসবেন সর্বদা।

মেয়র চাই এমন একজনকেই. যিনি সুন্দর পরিবেশ দেবেন। যে পরিবেশে নারী-শিশুসহ সকলে বাস করবে স্বাচ্ছন্দে। যিনি পিতার মতো পুরো পৌরবাসীকে নিরাপত্তা দিয়ে আগলে রাখবেন।

পৌরসভাকে স্বয়ংসম্পূর্ণ করার মাধ্যমে অবকাঠামোগত উন্নয়নকে মূল লক্ষ্য রেখে সরকার এবং বিভিন্ন দাতা সংস্থার সাথে সুসম্পর্ক ও সমন্বয় জরুরি। সার্বিক কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতার পাশাপাশি দক্ষ ব্যবস্থাপনা প্রয়োজন। মেয়রের যেন ভাবমূর্তি উজ্জ্বল থাকে। যার সম্পর্কে দুর্নীতি-অনিয়মের অভিযোগ করার সুযোগ পাবেন না কোনো বাসিন্দা। যে কোন পরিস্থিতিতে মেয়রকে হতে হবে সহনশীল।

নাগরিকদের শুধুমাত্র পৌরকর পরিশোধের জন্য উদ্বুদ্ধ করাই নয়, সচেতনতা বৃদ্ধি এবং বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত করার পথ তৈরি করতে হবে। জনগণের সাথে সম্পৃক্ততা তৈরি তাদের সমস্যা সরাসরি শোনার ব্যবস্থা করতে হবে।

মোটকথা, সুন্দর-নিরাপদ-বাসযোগ্য পৌরসভা গড়ে তোলার জন্য আপ্রাণ চেষ্টা করে যাবেন এমন দক্ষ-মানবিক একজন মেয়র চাই।

নাসিম আনোয়ার, ফেনী পৌরসভার ভোটার ও দপ্তর সম্পাদক-করাতকল, কাঠ ও ফার্নিচার ব্যাবসায়ী সমিতি, ফেনী জেলা, ৩০২, এস.এস.কে. রোড, ফেনী।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
আরআই

** ডোমারের মামুনের চাওয়া ‘চরিত্রবান’ মেয়র
** নাঈম চান মানুষের স্বার্থ নিয়ে ভাববে এমন মেয়র

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa