ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

মুক্তমত

আরিফিন শুভ কেন পারিশ্রমিক নেবেন না?

শামীম আহমেদ, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুন ১০, ২০২১
আরিফিন শুভ কেন পারিশ্রমিক নেবেন না?

আরিফিন শুভ বঙ্গবন্ধুর বায়োপিকে অভিনয়ের জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিক নেবেন বলে পত্র-পত্রিকায় খবর দেখলাম। এই বিষয়ে শুভর ভূয়সী প্রশংসা করে অনেক স্ট্যাটাসও দেখলাম।

আরিফিন শুভ পারিশ্রমিক না নিয়ে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানোর ইচ্ছা প্রকাশ করেছেন, আমি এতেই খুশি। কিন্তু তিনি যদি আদতেই পারিশ্রমিক না নেন, আমি তাহলে ব্যাপারটায় বিস্মিত হবো।

বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানোর জন্য একজন শিল্পী কেন তার ন্যায্য পারিশ্রমিক নেবেন না, ব্যাপারটা আমার বোধগম্য নয়। এমন তো নয় যে বিরোধী দল ক্ষমতায়, বঙ্গবন্ধুকে নিয়ে বায়োপিক বানাতে দিচ্ছে না, চলচ্চিত্র বানানোর জন্য কেউ টাকা লগ্নি করতে চাচ্ছে না, মূলধন নাই, প্রযোজক নাই। ব্যাপারটা তো এমন নয়।

এই ছবি রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হচ্ছে। সরকার কোটি কোটি টাকা খরচ করবে এই বায়োপিকের জন্য। এই ছবির ভারতীয় পরিচালক কি পারিশ্রমিক নেবেন না? অন্যান্য শিল্পীরা কি পারিশ্রমিক নেবেন না? সঙ্গীত পরিচালক, চিত্রনাট্যকার, অন্যান্যরা? সবাই যদি পারিশ্রমিক নেন, তাহলে বঙ্গবন্ধুর চরিত্রে যিনি অভিনয় করবেন, তিনি কেন নেবেন না? আর যদি অন্য কেউ না নেন, তারাও কেন নেবে না, সেই প্রশ্নটিও আলোচনা করা দরকার।

প্রাপ্য পারিশ্রমিক না নিলে কীভাবে জাতির পিতার প্রতি সম্মান জানানো হয়, তা আমার বোধগম্য হয় না। মানুষের প্রাপ্য না দেওয়ার একটা প্রবণতা আমাদের জাতিগত সমস্যা বোধহয়। প্রকাশকরা লেখকদের সম্মানী দেন না। লেখকের একটা বই প্রকাশ করে সেজন্য টাকা না নিলেই প্রকাশকরা যেন লেখককে ঋণী করে দেন, সম্মানী দেয়া তো দূরে থাক! ঠিক একইভাবে বেশিরভাগ পত্রিকায় লেখা ছাপা হলে টাকা দেওয়া হয় না, ব্যাপারটা এমন যে পত্রিকা লেখকের লেখা ছাপিয়ে দয়া করছে। এর বাইরেও নানা কাজের জন্য প্রায়শই যোগ্য ব্যক্তিদের কাছে অনুরোধ আসে, "আরে ভাই আপনার তো টাকার অভাব নাই, করে দেন। " ইত্যাদি...।

কেন রে ভাই? যার যা প্রাপ্য তাকে সেটা বুঝিয়ে দেন। বঙ্গবন্ধুকে সম্মান জানানোর নানা উপায় আছে। সেটি প্রতিটি ব্যক্তি তার নিজের শিক্ষা, কর্মের মাধ্যমে প্রতিফলিত করতে পারে।

আমি মনে করি, আরিফিন শুভর উচিৎ তার প্রাপ্য পারিশ্রমিক নেওয়া। তিনি যদি না নিতে চান, তাহলে রাষ্ট্রের উচিৎ হবে তাকে ধন্যবাদ জানিয়ে তার প্রাপ্য বুঝিয়ে দেওয়া। একজন শ্রমিকের (চলচ্চিত্র অভিনেতাও একজন শ্রমিক, তার পেশায়) ঘাম ঝরিয়ে তার মজুরি না দেওয়া কখনও বঙ্গবন্ধুর আদর্শ নয়, এটি বঙ্গবন্ধু আমাদের শেখাননি, তার নিজের বায়োপিকে কেউ অভিনয় করে প্রাপ্য পারিশ্রমিক নেবে না, এটি তিনি কখনই চাইতেন বলে আমি মনে করি না।

গবেষক ও লেখক, কানাডা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa