ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

অন্যান্য দল

ফিলিস্তিনে আমেরিকার নতুন চক্রান্তে নিন্দা সিপিবির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
ফিলিস্তিনে আমেরিকার নতুন চক্রান্তে নিন্দা সিপিবির লোগো

ঢাকা: শান্তি প্রতিষ্ঠার নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ফিলিস্তিন ভূখণ্ডে অবৈধ ইসরাইলি বসতি সম্প্রসারণের নতুন যে পরিকল্পনা প্রকাশ করেছেন, তার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

একইসঙ্গে অখণ্ড জেরুজালেমকে ইসরাইলের স্থায়ী রাজধানী হিসেবে স্বীকার করে নিয়ে সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তেরও প্রতিবাদ জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে সিপিবি কেন্দ্রীয় দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলীয় সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম এ নিন্দা জানান।

বিবৃতিতে সিপিবির সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার কথা বলে মার্কিন প্রশাসন তাদের এ নতুন পরিকল্পনার মাধ্যমে মধ্যপ্রাচ্যের মানচিত্র থেকে ফিলিস্তিনের অস্তিত্ব মুছে দেওয়ার পুরনো সেই চক্রান্তই বাস্তবায়নের চেষ্টা করছে। ট্রাম্পের তথাকথিত ‘শতাব্দীর সেরা চুক্তির’ মধ্য দিয়ে মার্কিন প্রশাসন ইসরাইলকে তার অবৈধ বসতি স্থাপন প্রক্রিয়াকে জোরদার করতে উস্কে দিচ্ছে।

সিপিবি নেতারা বলেন, ইসরাইলি জায়নবাদী সরকার এবং মার্কিন সাম্রাজ্যবাদের এ যৌথ অপরাধমূলক তৎপরতা সমস্ত আন্তর্জাতিক আইন, চুক্তি এবং কূটনীতিক রীতিনীতিকে লঙ্ঘন করেছে এবং তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার নাৎসি সেনাদের সম্প্রসারণবাদী অপরাধের রেকর্ডকেও ছাড়িয়ে গেছে।

বিবৃতিতে সিপিবি নেতারা প্রেসিডেন্ট ট্রাম্পের এ পরিকল্পনার আনুষ্ঠানিক নিন্দা জানানোর পাশাপাশি এর বিরুদ্ধে বিশ্বব্যাপী জনমত গড়ে তোলার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
আরকেআর/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa