ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘পলাতকদের ফিরিয়ে আনতে সরকারের আন্তরিকতা রয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
‘পলাতকদের ফিরিয়ে আনতে সরকারের আন্তরিকতা রয়েছে’ ছবি: বুদ্ধিজীবী শহিদ মিনার থেকে জিএম মুজিবুর

ঢাকা: বিদেশে পলাতক থাকায় নয় বছরেও কার্যকর হয়নি বুদ্ধিজীবী হত্যাকারী ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত একাধিক আসামির রায়। তবে তাদের ফিরিয়ে এনে রায় কার্যকর করতে সরকারের স্বদিচ্ছা ও আন্তরিকতার ঘাতটি নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১৪ ডিসেম্বর) সকালে রাজধানীর রায়ের বাজার বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, যারা দেশের বাইরে আছেন, তাদের ফিরিয়ে আনার কার্যক্রম চলছে। বিদেশে অনেক আইনি প্রতিবন্ধকতা আছে। তারপরও আমাদের চেষ্টার কমতি নেই। অচিরেই তাদের দেশে ফিরিয়ে আনার জন্য চেষ্টা করছি। কারো কারো বিষয়ে অগ্রগতিও হয়েছে। আশা করি এ প্রক্রিয়া আমরা দ্রুত সম্পন্ন করতে পারব।

তিনি বলেন, পাকিস্তানি বাহিনী ও তাদের দোসররা একাত্তরে পরাজিত হলেও সে প্রতিশোধ নিতে তারা আবারও সক্রিয়। জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতার মাধ্যমে সেই পরাজিত শক্তি প্রতিশোধ নিতে চাইছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ১০ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী বুদ্ধিজীবীদের হত্যার নীল নকশা প্রণয়ন করে। সেদিন থেকেই তারা কাজ শুরু করে। জাতির শ্রেষ্ঠ সন্তানদের নিয়ে গিয়ে হত্যা করা শুরু হয়। সর্বশেষ ১৪ ডিসেম্বর সবচেয়ে বড় ঘটনাটি ঘটে। আজকের এই দিনে আমাদের, এই জাতির শ্রেষ্ঠ সন্তানদের পাকিস্তানি হানাদার বাহিনীরা গুম করে হত্যা করেছিল। আমরা বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধাভরে স্মরণ করছি।

এসময় আওয়ামী লীগের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১০২০, ডিসেম্বর ১৪, ২০২২
এইচএমএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।