ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

২৬শে মার্চের আগে বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা: মুক্তিযুদ্ধ মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
২৬শে মার্চের আগে বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা: মুক্তিযুদ্ধ মন্ত্রী ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, শহীদ বুদ্ধিজীবীদের তালিকা নিয়ে একটা জাতীয় কমিটি আছে। তারা এ বিষয়ে কাজ করছে।

এ পর্যন্ত দেড় হাজার বুদ্ধিজীবীর তালিকা আমরা করেছি। এছাড়া নতুনভাবে আরও ১০০ আবেদন জমা পড়েছে। আশা করছি ২৬শে মার্চের আগে বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।

বুধবার (১৪ ডিসেম্বর) সকালে রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে খুব কম পরিবার আছে যারা মুক্তিযুদ্ধে তাদের পরিবারের কাউকে হারায়নি। পাকিস্তানি হানাদার বাহিনী যখন বুঝতে পারছিল যে দেশ স্বাধীন হয়ে যাবে, তখন তারা নির্মমভাবে এদেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছে। আমাদের দেশে একজন প্রধানমন্ত্রী আছেন, যিনি বলেন যে এতো লোক মারা যায়নি, যুদ্ধে এতো হত্যাকাণ্ড হয়নি। প্রকৃত শহীদদের সংখ্যা বিতর্কিত করার জন্য তারা এসব বলছেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন,  সে দলের এক নেতা বলেছেন দেশ নাকি পাকিস্তান আমলে ভালো ছিল। অথচ তাদের পাকিস্তান আজ ব্যর্থ, অকার্যকর রাষ্ট্র। ১৬ ডিসেম্বর পাকিস্তানিরাও আত্মসমর্পন করেছিল, কিন্তু তাদের দোসর আলবদর, রাজাকার তারা আত্মসমর্পণ করেনি। তারা এদেশে ঘাপটি মেরে আছে। জামায়াত ইসলাম রাজনৈতিকভাবে সিদ্ধান্ত নিয়ে স্বাধীনতার বিরোধিতা করেছে। তাদের রাজনীতি করার অধিকার স্বাধীন দেশে থাকতে পারে না। এটি জাতীয় দাবি এবং আমি এই দাবির সঙ্গে একমত।

এ সময় আওয়ামী লীগের অন্যান্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। আর সকাল থেকেই হাজারো মানুষের শ্রদ্ধায় সিক্ত হচ্ছে রায়ের বাজার বুদ্ধিজীবী বধ্যভূমি।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘন্টা, ১৪ ডিসেম্বর, ২০২২
এইচএমএস/এসআইএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।