ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘জাতীয় সরকার’ গঠনই উত্তরণের একমাত্র পথ: স্বপন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
‘জাতীয় সরকার’ গঠনই উত্তরণের একমাত্র পথ: স্বপন

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, সংবিধান বহির্ভূত সরকারের স্বেচ্ছাচারী কর্মকাণ্ডের কারণে শাসন প্রক্রিয়া ও সমাজদেহে যে গভীর ক্ষত এবং নৈরাজ্য সৃষ্টি হয়েছে, তা নিরসন করতে না পারলে জাতির অস্তিত্ব বিপর্যয়ের মুখে পড়বে।  

তিনি বলেন, এ থেকে উত্তরণের একমাত্র পথ হচ্ছে- জাতীয় জাগরণের মাধ্যমে নৈতিক শক্তির পুনরুজ্জীবন করে জাতীয় ঐক্য সৃষ্টির ভিত্তিতে ‘জাতীয় সরকার’ গঠন করা।

শুক্রবার (২৩ ডিসেম্বর) কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত জেএসডির যৌথ প্রতিনিধি সভায় তিনি এসব কথা বলেন।  

শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, সরকার প্রতি পদক্ষেপে সংবিধান লঙ্ঘন করে রাষ্ট্র পরিচালনা করছে। সংবিধানের প্রতি সরকারের ন্যূনতম আনুগত্য নেই। ফলে রাষ্ট্র ভয়াবহ সংকটগ্রস্ত হয়ে পড়েছে। আইনগতভাবে ও নৈতিকভাবে রাষ্ট্রকে ধ্বংসের শেষ প্রান্তে নিয়ে যাওয়া হয়েছে।

জেএসডির সাধারণ সম্পাদক বলেন, স্বাধীনতার আকাঙ্ক্ষাভিত্তিক রাষ্ট্রব্যবস্থা প্রবর্তনে সংবিধান সংশোধন ও রাষ্ট্র রূপান্তরে জেএসডি ইতোমধ্যে ঔপনিবেশিক শাসন ব্যবস্থার বিপরীতে ১০ দফার ‘বিকল্প মডেল’ উত্থাপন করেছে। অবৈধ ও কর্তৃত্ববাদী সরকারের অপসারণ এবং ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণে জেএসডিকে গণ অভ্যুত্থান রচনায় নিয়ামক শক্তির ভূমিকা গ্রহণ করতে হবে।

সভায় সভাপতিত্ব করেন দলের স্থায়ী কমিটির সদস্য ও সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া। সঞ্চালনা করেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক বোরহান উদ্দিন চৌধুরী রোমান।

সভাপতির বক্তব্য বীর মুক্তিযোদ্ধ মোহাম্মদ সিরাজ মিয়া বলেন, গণতন্ত্রের নামে আজকে দলতন্ত্র কায়েম করা হয়েছে। চলতি ধারার গণতন্ত্র আজ অকার্যকর হয়ে পড়েছে। এর থেকে উত্তরণের জন্য একমাত্র পথ অংশীদারিত্বের গণতন্ত্রের প্রতিষ্ঠার মাধ্যমে সকল অংশীজনের ক্ষমতা, কর্তৃত্ব প্রতিষ্ঠা করা।

সভায় আরও বক্তব্য রাখেন সহ-সভাপতি অ্যাডভোকেট সৈয়দা ফাতেমা হেনা, যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল তারেক, এস এম শামসুল আলম নিক্সন, এম এ ইউসুফ, মোশারফ হোসেন মন্টু, কামাল উদ্দিন মজুমদার সাজু, আব্দুল্লাহ আল মামুন, প্রচার সম্পাদক বোরহান উদ্দিন চৌধুরী রোমান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শাহাজান মৃধা, যুব বিষয়ক সম্পাদক আহসানুল্লা ভূঁইয়া, জাতীয় যুব পরিষদের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফিক, ঢাকা মহানগর পূর্বের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ মোস্তাক, দক্ষিণের যুগ্ম আহ্বায়ক কামরুল হুদা লাভলু, পশ্চিমের নেতা আব্দুস সালাম, উত্তরের যুগ্ম আহ্বায়ক নাসির উদ্দিন স্বপন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
এমএইচ/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।