ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গণতন্ত্র মঞ্চের সমাবেশে যায়নি নুরের দল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
গণতন্ত্র মঞ্চের সমাবেশে যায়নি নুরের দল

ঢাকা: সরকার ও শাসন ব্যবস্থা পরিবর্তনসহ ১৪ দফা আদায় ও বিদ্যুতের মূল্য বাড়ানো প্রতিবাদে গণতন্ত্র মঞ্চ আয়োজিত বিক্ষোভ সমাবেশে যোগ দেয়নি জোটটির অন্যতম শরিক দল গণঅধিকার পরিষদ।

সোমবার (১৬ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এ বিক্ষোভ সমাবেশে গণঅধিকার পরিষদের কোনো নেতাকর্মীকে দেখা যায়নি।

তবে গণঅধিকার পরিষদ ছাড়া জোটের মধ্যে থাকা অন্যান্য শরিক দলগুলোর নেতাকর্মীরা সমাবেশে অংশ নেন।

এ বিষয়ে সমাবেশে থাকা গণতন্ত্র মঞ্চের নেতাদের বক্তব্য জানতে চাইলে কেউ কথা বলতে রাজি হননি।

তবে গণঅধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান বাংলানিউজকে বলেন, গত ১১ জানুয়ারি যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের সমাবেশ অনুষ্ঠিত হয়। সেই সমাবেশে গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর অংশ নেওয়ার কথা ছিল। তিনি বিমানবন্দর থেকে সরাসরি সমাবেশে আসবেন বলে গণতন্ত্র মঞ্চের নেতাদের জানিয়েও ছিলেন। তারপরও গণতন্ত্র মঞ্চের নেতারা সমাবেশ দীর্ঘায়িত না করে দ্রুত শেষ করে দেয়।

তিনি বলেন, বিষয়টি নিয়ে গণঅধিকার পরিষদের নেতারা ক্ষুব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। আমাদের কেন্দ্রীয় কমিটির মিটিংয়েও এবিষয়ে আলোচনা হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়, এ বিষয়টি নিয়ে গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা আলোচনা করার আগ পর্যন্ত আমরা জোটের কোনো কর্মসূচিতে অংশগ্রহণ করবো না।

গণঅধিকার পরিষদ গণতন্ত্র মঞ্চের সঙ্গে জোটে থাকবে কিনা জানতে চাইলে রাশেদ খান বলেন, আমরা গণতন্ত্র মঞ্চ এবং বিএনপির সঙ্গে আছি। বিএনপির যুগপৎ আন্দোলনেও আমরা আছি। শুধু ওইদিনের অনাকাঙ্ক্ষিত ঘটনার বিষয়ে আলোচনা না হওয়া পর্যন্ত গণতন্ত্র মঞ্চের কর্মসূচিতে অংশগ্রহণ করার ব্যাপারে আমাদের নেতারা অনীহা প্রকাশ করেছেন।

সাতটি রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চ জোটে গণঅধিকার পরিষদ ছাড়াও রয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন।

এদিকে বিএনপির যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে পূর্ব ঘোষিত কর্মসূচির অনুযায়ী সোমবার বেলা পৌনে ১২টায় বিক্ষোভ সমাবেশ শুরু করে গণতন্ত্র মঞ্চ। জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ স্বপনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান শেখ রফিকুল ইসলাম বাবলুসহ গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা।

আরও পড়ুন>>

>>> গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ সমাবেশ শুরু

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এসসি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।