ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

রাজনীতি

৭১-এর চেতনা কথায় আছে-কাজে নাই: মুক্তিযুদ্ধমন্ত্রী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
৭১-এর চেতনা কথায় আছে-কাজে নাই: মুক্তিযুদ্ধমন্ত্রী 

ঢাকা: মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, দেশে বর্তমানে আদর্শভিত্তিক ছাত্র রাজনীতি নেই। অথচ পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলনের সময় ছাত্ররাই নেতৃত্ব দিতেন।

আদর্শভিত্তিক রাজনীতি করায় সাধারণ মানুষ, কৃষক-শ্রমিক ছাত্রদের আন্দোলনে মাঠে নেমেছেন।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাজধানীর কাকরাইলের  আইডিইবি ভবনে ‘প্রজন্ম৭০ বাংলাদেশ’-এর প্রজন্ম উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

মানুষের অর্থনৈতিক মুক্তির জন্যে রাজনৈতিক কর্মীদের কাজ করা প্রয়োজন মন্তব্য করে মন্ত্রী বলেন, আমরা যখন রাজনীতি করেছি, রাজনৈতিক মুক্তির পাশাপাশি অর্থনৈতিক মুক্তির জন্য আন্দোলন করেছি। পাকিস্তান আমলে তো রাজনৈতিকভাবে মুক্ত ছিলাম, তারপরও যুদ্ধ কেন করেছি? কারণ অর্থনৈতিক মুক্তি। সেসময় বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করেছি।

সবাই চেতনার কথা মুখে বললেও কর্মে নেই মন্তব্য করে মন্ত্রী বলেন, যারা মনে করে ৬৯, ৭০, একাত্তরকে ধারণ করি, আমি সন্দিহান এ চেতনা জাতি কতটুকু ধারণ করে। চেতনা উধাও হয়ে গেছে।

মুক্তিযুদ্ধ মন্ত্রী বলেন, মানুষের জীবনযাত্রার পরিবর্তন হচ্ছে, সামাজিক পরিবর্তন হচ্ছে। কিন্তু বৈষম্য কতটুকু কমছে সেটাও খেয়াল করতে হবে।  

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরে যারা রাষ্ট্রীয় ক্ষমতায় এসেছিল তারাও পাকিস্তানের মতো ভারতের জুজুর ভয় দেখিয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল। ২৯ বছরে তারা কিছুই করেনি। তারা এদেশের ভেতরে ঢুকে গেছে। বক্তৃতা করলে, আর্টিকেল লিখলেই হবে না তাদের উপড়ে ফেলতে হবে।  

স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা অনেক কঠিন। সেই স্বাধীনতা অর্থবহ রাখতে স্বাধীনতার মূলনীতি জাতীয়তাবাদ, ধর্মনিরেপেক্ষতা ও সমাজতন্ত্র বাস্তবায়নের জন্যে কাজ করে যেতে হবে।  

এ সময় মন্ত্রী বলেন, তার আজকের বক্তব্য সরকার বা দলের নয়, একান্ত নিজের।

প্রজন্ম৭০ বাংলাদেশের সভাপতি আশরাফুল করিম ভূঁইয়া সেলিমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন, আগরতলা যড়যন্ত্র মামলার আসামী আলী নেওয়াজ।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৩
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।