ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

রাজনীতি

মাঠে নামছে ছাত্রলীগ, চ্যালেঞ্জে ছাত্রদল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
মাঠে নামছে ছাত্রলীগ, চ্যালেঞ্জে ছাত্রদল

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে আগামী ১৮ ফেব্রুয়ারি সমাবেশের মাধ্যমে মাঠে নামছে আওয়ামী লীগের অন্যতম ভাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগ।  

বুধবার (১৫ ফেব্রুয়ারি) শহরের রাইফেলস ক্লাবে এক কর্মীসভায় এই সমাবেশের কথা জানান ছাত্রলীগ নেতারা।

এদিকে একই দিনে রয়েছে বিএনপির পদযাত্রা কর্মসূচি।  

এমন পরিস্থিতিতে এদিন মাঠ দখলে রেখে কর্মসূচি সফলভাবে পালন করাই এখন নারায়ণগঞ্জ ছাত্রদলের নবগঠিত কমিটির নেতাদের জন্য বড় চ্যালেঞ্জ।

এদিকে ছাত্রলীগের সমাবেশে বিপুল পরিমাণ জনসমাগমের আশা করছেন নারায়ণগঞ্জের প্রভাবশালী সংসদ সদস্য একেএম শামীম ওসমান। কারণ, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দল গোছাতে শনিবারের এই সমাবেশের মাধ্যমেই নারায়ণগঞ্জে মাঠে নামছেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

এদিকে গত ২৬ জানুয়ারি ঘোষণা করা হয়েছে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি। মহানগর ছাত্রদলের সভাপতি রাকিবুর রহমান সাগর ও সাধারণ সম্পাদক রাহিত ইসতিয়াক শিকদারের নেতৃত্বে ৬ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছে।  

অন্যদিকে নাহিদ হাসান ভূইয়াকে সভাপতি ও জুবায়ের রহমান জিকুকে সাধারণ সম্পাদক করে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের ৯ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

নতুন কমিটি ঘোষণার পর এখন পর্যন্ত নারায়ণগঞ্জে বড় পরিসরে বিএনপির কোন কর্মসূচি পালিত হয়নি। আগামী ১৮ ফেব্রুয়ারি কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ১০ দফ দাবিতে পদযাত্রা করবে নারায়ণগঞ্জ মহানগর বিএনপি।  

পদযাত্রায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। এদিকে একই দিনে ছাত্রলীগের সমাবেশ হওয়ায় ছাত্রদলের নবগঠিত কমিটির নেতাদের সামনে বিশাল চ্যালেঞ্জ তৈরি হয়েছে।

অন্যদিকে মাঠে সক্রিয় থাকলেও দীর্ঘদিন যাবৎ সাংগঠনিক কার্যক্রম স্থবির নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগের। সবশেষ ২০১৮ সালের ১১ মে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়।  

আজিজুর রহমান আজিজকে সভাপতি ও আশরাফুল ইসমাইল রাফেলকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয় নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের কমিটি। অন্যদিকে হাবিবুর রহমান রিয়াদকে সভাপতি ও হাসনাত রহমান বিন্দুকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয় নারায়ণগঞ্জ মহানগর ছাত্রলীগের কমিটি। জেলা ছাত্রলীগের কমিটি বহাল থাকলেও ইতোমধ্যে গত বছর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের সময় মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্র।

সাংগঠনিকভাবে ছাত্রলীগের কমিটি না থাকলেও সেটা নিয়ে অবশ্য মাথা ঘামাচ্ছেন না আওয়ামী লীগ নেতারা।  

কমিটি প্রসঙ্গে শামীম ওসমান বলেন,আমরা চাই ওসমানী স্টেডিয়ামে যেন সেদিন স্মরণকালের শ্রেষ্ঠ সমাবেশ হয়। আমরা শুনতে চাই ছাত্রলীগ নেতারা কী বলে। অনেকে বলে কমিটি নেই, কমিটি লাগে না। আমি যখন ছাত্রলীগ করি তখন কোনো কমিটি ছিল না। আমি যখন তোলারাম কলেজের ভিপি পদে নির্বাচন করি আমারই এক চাচা ছাত্রলীগ থেকেই আমার বিরুদ্ধে আরেকজনকে দাঁড় করিয়েছিলেন।

কমিটি না থাকলেও ইতোমধ্যে রাজপথে নিজেদের শক্তির জানান বারবার দিয়েছে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা।  

অন্যদিকে নারায়ণগঞ্জে শক্তিশালী সাংগঠনিক অবস্থান থাকলেও নবগঠিত কমিটির নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর ছাত্রদল আগামী দিনের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতিতে রাজপথে নিজেদের কতটুকু মেলে ধরতে পারবেন, সেই চ্যালেঞ্জ এখন দলটির নেতাদের সামনে।

এ ব্যাপারে মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান রিয়াদ বলেন, ১৮ তারিখ ওসমানী স্টেডিয়ামে ছাত্রলীগের কর্মী সমাবেশ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়েছি। সমাবেশে ছাত্রলীগের ৪০ হাজার নেতাকর্মী উপস্থিত থাকবেন।  

বিএনপির পদযাত্রা কর্মসূচি প্রসঙ্গে রিয়াদ জানান, আমরা বিএনপিকে গোনায় ধরি না। আমাদের সমাবেশে  ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত থাকবেন। আমাদের নেতা সংসদ সদস্য একেএম শামীম ওসমান উপস্থিত থাকবেন। সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।

মহানগর ছাত্রদলের সভাপতি রাকিবুর রহমান সাগর জানান, আমরা কাউকে টার্গেট করে কর্মসূচি দিচ্ছি না বা পালন করছি না। আমরা কেন্দ্রীয়ভাবে ঘোষিত কর্মসূচি পালন করব এখানে। বিএনপি-ছাত্রদল শান্তিপ্রিয় দল ও সংগঠন। তবে কেউ যদি আমাদের কর্মসূচিতে বাধা দিতে আসে তাহলে দাঁতভাঙ্গা জবাব দেওয়া হবে। আমরা জনগণকে নিয়ে জনদাবির কর্মসূচিতে আসা সকল বাধা মোকাবিলা করব।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
এমআরপি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।