ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘ছাত্রলীগ ঢাবিকে সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করেছে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
‘ছাত্রলীগ ঢাবিকে সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করেছে’

ঢাবি: ছাত্রলীগ দেশের গণতান্ত্রিক আন্দোলনের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) আজ সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করেছে বলে মন্তব্য করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড ও সাধারণ সম্পাদক সৈকত আরিফ এক যৌথ বিবৃতিতে এ মন্তব্য করেন।

এদিন (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাবি ক্যাম্পাসে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি। একই সঙ্গে অবিলম্বে হামলাকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।

বিবৃতিতে সংগঠনটি নেতৃদ্বয় বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক আন্দোলনের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়কে আজ সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করেছে ছাত্রলীগ। ক্যাম্পাসে গণরুম-গেস্টরুমে শিক্ষার্থীদের নিপীড়ন-নির্যাতন অতীতের যে কোনো সময়ের চেয়ে ভয়াবহ রুপ নিয়েছে। ভিন্নমতের ছাত্র সংগঠনের নেতা-কর্মীদের ওপর হামলা বেড়েছে। দেশের বিভিন্ন ক্যাম্পাসে বিরোধীমতের শিক্ষার্থীদের নির্যাতনের খবর সংবাদমাধ্যমে প্রকাশ পাচ্ছে। নির্যাতনের শিকার কয়েকজনকে আইসিইউ ভর্তি হওয়ার খবরও সংবাদমাধ্যমে এসেছে।  

তারা বলেন, আজ (১৭ ফেব্রুয়ারি) ছাত্র অধিকার পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকীর মতো কর্মসূচিতে হামলা করে সংগঠনের সভাপতি বিন ইয়ামিন মোল্লা ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলামসহ নেতা-কর্মীকে আহত করা হচ্ছে।  

বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্বিকার ভূমিকা পালন করে ক্যাম্পাসে শিক্ষার্থীদের নির্যাতন ও ছাত্র সংগঠনগুলোর ওপর হামলায় ইন্ধন জোগাচ্ছে মন্তব্য করে ছাত্র ফেডারেশন নেতারা বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন নির্বিকার ভূমিকার নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অবিলম্বে হামলাকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানাই।  

নেতৃদ্বয় আরও বলেন, বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বর্তমান কর্তৃত্ববাদী সরকার তার অবৈধ ক্ষমতার সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করে ছাত্রদের। তাই ছাত্ররা যাতে কোনোভাবেই সংগঠিত হতে না পারে, সেজন্য বিরোধী মতকে ক্যাম্পাস থেকে সম্পূর্ণ নিশ্চিহ্ন করতে চায়। এরই অংশ হিসেবে বিরোধী মতের ছাত্র সংগঠনগুলোর ওপর ক্রমাগত হামলা-মামলা করা হচ্ছে। আমরা ছাত্র সমাজকে শিক্ষা, কাজ ও ভোটাধিকারের দাবিতে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তোলার আহ্বান জানাই।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
এসকেবি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।